ঢাকায় বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু

ঢাকা, ১৭ জুলাই, ২০২২ (বাসস): বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের ৫২তম সীমান্ত সম্মেলন আজ রোববার বিকেল ৩টায় রাজধানীর পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হয়েছে।

 

পাঁচ দিনব্যাপি (১৭ থেকে ২১ জুলাই-২০২২) এ সম্মেলনে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদের নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। এতে প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ ও সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভেয়ার জেনারেল অফ বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

 

অপরদিকে বিএসএফ’র মহাপরিচালক শ্রী পঙ্কজ কুমার সিং’র নেতৃত্বে ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল এ সম্মেলনে অংশগ্রহণ করছে। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ-সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা ছাড়াও ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।

 

চলমান এই সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধ, অবৈধ অনুপ্রবেশ রোধ, মাদক, অস্ত্র ও গোলাবারুদ এবং স্বর্ণসহ অন্যান্য চোরাচালান প্রতিরোধ, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণ, বিভিন্ন সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন অথবা গোষ্ঠীর কর্মকান্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময়, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ গ্রহণ, দু’দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও, ভারত হতে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যূত মায়ানমার নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ নিয়েও বিস্তারিত আলোচনা হবে।
.

আগামি ২১ জুলাই সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে এবং একই দিন ভারতীয় প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবে।

 

সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবে।

 

এদিকে, সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালকের সহধর্মিনী ও বিএসএফ ওয়াইভস্ ওয়েলফেয়ার এসোসিয়েশনের (বিডব্লিওডব্লিওএ) সভানেত্রী শ্রীমতি নুপুর সিং তাদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে এসেছেন।

 

নুপুর সিং বিজিবির মহাপরিচালকের স্ত্রী এবং সীমান্ত পরিবার কল্যাণ সমিতির (এসএইচআইপিকেএস) প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিলের সাথে মতবিনিময়সহ সীমান্ত পরিবার কল্যাণ সমিতি, সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাবের বিভিন্ন অনুষ্ঠানে অংশ্রহণ করবেন।

 

সীমান্ত সম্মেলন উপলক্ষে আজ রোববার সকালে বিএসএফ’র মহাপরিচালকের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক সস্ত্রীক আগত প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান।

মিতুকে আমার ছেলে খুন করেছে, তাকে আপনি মাফ করে দিন

মেয়ে মাহমুদা খানম মিতুকে খুনের জন্য জামাতা সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারকে দায়ী করেছেন মিতুর মা শাহেদা মোশাররফ। তিনি বলেন,...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x