ফ্রান্স-মরক্কো লড়াইয়ে পরিসংখ্যানে কারা এগিয়ে

কাতার বিশ্বকাপের আসল লড়াই চলছে। ফাইনালে উঠার লড়াই শুরু হয়েছে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচের মধ্যদিয়ে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) লুকা মদ্রিচের দলকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে মেসির দল। আজ বুধবার (১৪ ডিসেম্বর) দ্বিতীয় সেমিফাইনালে দুর্দান্ত লড়াইয়ে নামবে ফ্রান্স ও মরোক্কো।

বাংলাদেশ সময় রাত ১টায় শুরু শিরোপাধারী ও প্রথমবার শেষ চারে ওঠা দলের লড়াই। মরক্কোর বিপক্ষে অফিসিয়াল আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত অপরাজিত ফরাসিরা। দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতিহাস গড়া আফ্রিকার দলটির বিপক্ষে তারা আধিপত্য ধরে রাখতে পারবে কিনা, সেটাই এখন দেখার। দুই দলের সবশেষ সাক্ষাৎ ২০০৭ সালে। প্যারিসে প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও মরক্কো। অফিসিয়াল আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত দুই দল পাঁচবার পরস্পরের বিপক্ষে খেলেছে; প্রথম দেখা ১৯৮৮ সালে, যেখানে ২-১ গোলে জিতেছিল ফরাসিরা।

১৯৯৮ সালে ব্রাজিলের পর প্রথম শিরোপাধারী দল হিসেবে সেমি-ফাইনালে খেলতে যাচ্ছে ফ্রান্স। ২০০২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুই আসরে ফাইনালে খেলার হাতছানি ফরাসিদের সামনে।

মরক্কোর জালে এখন পর্যন্ত প্রতিপক্ষ একবারও বল পাঠাতে পারেনি। আসরে তারা একমাত্র গোল হজম করেছে গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে ২-১ ব্যবধানে জয়ের ম্যাচে। আত্মঘাতী গোলটি করেন ডিফেন্ডার নায়েফ আগের্দ।

সাহিত্যের আলো ছড়াচ্ছে বরিশাল থেকে প্রকাশিত অবেলার ডাক

অবেলার ডাক সবার জন্য সাহিত্য ম্যাগাজিন নামে একটি লিটল ম্যাগাজিন গত ২০২৩ সালের মাঝামাঝি থেকে বিভাগীয় শহর বরিশাল থেকে নিয়মিত...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x