বাংলাদেশি পণ্য সৌদি আরবের ক্রেতাদের আস্থা অর্জনে সক্ষম

বাংলাদেশি পণ্য সৌদি আরবের ক্রেতাদের আস্থা অর্জনে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সৌদি আরব সফররত বাণিজ্যমন্ত্রী বুধবার (২২ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী রিয়াদে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ প্রোডাক্ট এক্সিবিশন-২০২৩’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রিয়াদে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটওয়ারী এবং বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান।

প্রধান অতিথির ভাষণে বাণিজ্যমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশের বন্ধু এবং দীর্ঘদিনের ব্যবসায়িক ও উন্নয়ন সহযোগী। ৩ কোটি মানুষের দেশ সৌদি আরব, অথচ সে দেশের নাগরিকদের ক্রয়ক্ষমতা অনেক বেশি, যা ১০ কোটি মানুষের সমান। তিনি বলেন, বাংলাদেশ এখন আধুনিক পদ্ধতিতে বিশ্বমানের যেকোনো পরিমাণ পণ্য তুলনামূলক কম দামে বিশ্ববাজারে সরবরাহ করতে পারে। সৌদি আরবে বাংলাদেশের পণ্যের বেশ চাহিদা আছে। উদ্যোক্তাদের এ সুযোগ কাজে লাগাতে হবে।

যেকোনো প্রয়োজনে পাশে থাকার জন্য সৌদি বাদশাহ, ক্রাউন প্রিন্সসহ দেশটির সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন টিপু মুনশি। বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সৌদি সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সফলভাবে কোভিড-১৯ মোকাবিলা করেছে। প্রণোদনা দিয়ে ব্যবসায়ীদের সহযোগিতা করেছেন প্রধানমন্ত্রী। আমাদের ব্যবসাবান্ধব সরকার সব সময়ই ব্যবসা সেক্টরের প্রয়োজনে সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। সে কারণে আমাদের দেশের রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। বিশ্বব্যাপী বাংলাদেশের পণ্যের সুনাম ছড়িয়ে পড়ছে।

বাংলাদেশ সৌদি আরবে গত ২০২১-২০২২ অর্থবছরে ২৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, যা এর আগের বছরের চেয়ে ১২ শতাংশ বেশি। তৈরী পোশাক, ওষুধ, চামড়াজাত পণ্য নিয়ে বাংলাদেশের ৩০টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে

রৌমারীতে সিএনজি স্ট্যান্ডে চাঁদা আদায়কে কেন্দ্র করে দু‘গ্রুপে মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়া

রৌমারী সিএনজি স্ট্যান্ডে চাঁদাবাজি বন্ধের পর থেকে দখলবাজদের উৎপাত বেড়ে যায়। অবশেষে চাঁদা আদায়কে কেন্দ্র করে দু‘গ্রুপের মধ্যে সংঘর্ষ ও...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x