বাণিজ্য মন্ত্রণালয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন

স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি’ প্রতিপাদ্যে পালিত হয়েছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪।

এ দিবস উপলক্ষে শুক্রবার (১৫ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, রমজান উপলক্ষে আমদানি করা ৫০ হাজার টন পেঁয়াজ আগামী সপ্তাহের মধ্যে বাজারে আসবে এবং তখন সাধারণ ভোক্তা এর সুফল পাবে। এছাড়াও সরকার টিসিবির মাধ্যমে নিম্ন আয়ের ১ কোটি মানুষকে স্মার্ট ফ্যামিলি কার্ডের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে চাল, ডাল, সয়াবিন তেল, ছোলা, চিনি ও খেজুর সরবরাহ করছে এবং তা নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা কমানোর মাধ্যমে বাজার স্থিতিশীল রাখতে সহায়ক ভূমিকা পালন করছে। এ সময় পণ্যের অবৈধ মজুদ পরিস্থিতি তদারকি বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রস্তুতকৃত সাপ্লাই চেইন মনিটরিং সিস্টেম (এসসিএমএস) নামে একটি সফটওয়্যারের পাইলটিং পর্যায়ে উদ্বোধন করা হয়।

প্রতিমন্ত্রী নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে গৃহীত বিভিন্ন কার্যক্রম তার বক্তব্যে তুলে ধরেন। এ ক্ষেত্রে তিনি চলমান বাজার তদারকির পাশাপাশি ব্যবায়ীদের সচেতন করার লক্ষ্যে অধিদফতর কর্তৃক আয়োজিত মতবিনিময় সভা, সেমিনারসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমের কথা বলেন৷ আলোচনায় ক্যাবের সভাপতি জনাব গোলাম রহমান বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে সাধারণ মানুষের জীবন মানের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। এ থেকে উত্তরণের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিদফতর কাজ করছে।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি আমিন হেলালী বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিতের মাধ্যমে সরকারি, বেসরকারি খাত, ভোক্তা, গণমাধ্যমসহ সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে যেতে হবে। বাজারের অসম প্রতিযোগিতা ঠেকাতে অধিদফতর, প্রতিযোগিতা কমিশন, আমদানিকারী, উৎপাদনকারী, ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের, বাজার সমিতিসহ সকলের ভূমিকা আশা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

জাতীয় ঈদগাহে থাকবে পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা: ডিএমপি কমিশনার

জাতীয় ঈদগাহে সুষ্ঠুভাবে ঈদের জামাত অনুষ্ঠিত করার লক্ষে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x