রাজারহাটে আমন ক্ষেতে পোকার আক্রমন \ কৃষকরা দিশাহারা

কুড়িগ্রামের অন্যতম শস্য ভান্ডার রাজারহাট উপজেলার বিভিন্ন স্থানে আমন ক্ষেতে ব্যাপক হারে পোকার আক্রমন দেখা দেয়ায় কৃষকরা দিশাহারা হয়ে পড়েছে।
বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে বেশীর ভাগ জমিতে মাজরা পোকা আর পতা শোষক পোকা দ্বারা আক্রান্ত হয়েছে। আবার কোন কোন ক্ষেতে ধান মরে লাল বর্ন ধারন করেছে। তবে বি আর ১১ জাতের ধানের পরিস্থিতি খুবই নাজুক। ৩/৪ বার বি আর ১১ জাতের ধান সব চেয়ে বেশী পোকায় আক্রান্ত হয়েছে। পোকা দমনের জন্য কৃষকগন কীটনাশক ব্যবহার করেও তেমন একটা ফল পাচ্ছে না।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যাচ্ছে, আবহাওয়ার কারনে অন্যান্য বারের চাইতে এবারে প্রকার আক্রমন সব চেয়ে বেশী বলে পরিলক্ষিত হচ্ছে। এদীকে আবার অনেক জমির ধান হলুদ বর্ন হয়ে যাচ্ছে।

এ ব্যপারে উপজেলা কৃষি অফিসার সম্পা আকতার এর সাথে কথা বলে জানা যায় ধান লাগানোর সময় জমিতে পটাশ আর জিপসাম সঠিক পরিমানে ব্যাবহার না করায় সুষম খাদ্যের অভাবে ধানের রং হলুদ হয়ে গেছে বলে জানান। তিনি আরও বলেন চলতি মৌসুমে উপজেলায় ১২ হাজার ৮শ ২০ হেক্টর জমিতে ধান চাষের আওতায় আনা হয়েছে। ১১ এর মধ্যে ৯ হাজার হেক্টর জমিতে পোকা দ্বারা আক্রান্ত হয়েছে। তবে বি আর ১১ জাতের ধান সম্পর্কে উপজেলা কৃষি কর্মকর্তা জানান নীচু জমিতে বি আর ১১ জাতের ধানের পরিবর্তে বি আর ৩৩ জাতের ধান রোপন করলে এই জাতের ধান গুলোতে পোকার আক্রমন কম হয়। # ছবি সংযুক্ত

মিতুকে আমার ছেলে খুন করেছে, তাকে আপনি মাফ করে দিন

মেয়ে মাহমুদা খানম মিতুকে খুনের জন্য জামাতা সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারকে দায়ী করেছেন মিতুর মা শাহেদা মোশাররফ। তিনি বলেন,...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x