রাশিয়া থেকে পাঁচ লাখ টন গম আমদানি করবে সরকার

রাশিয়া থেকে পাঁচ লাখ টন গম আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জিটুজি ভিত্তিতে এসব গম আমদানি করা হবে। প্রতি কেজি গমের দাম পড়বে ৪০ টাকা ৮৫ পয়সা। মোট খরচ হবে ২ হাজার ৪২ কোটি ৫০ লাখ টাকা। রাশিয়াকে সরকার এই গমের মূল্য ডলারে পরিশোধ করবে।

বুধবার দুপুরে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে বৈঠকে ভারত ও ভিয়েতনাম থেকে চাল আমদানির অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রাথমিকভাবে ভারত থেকে ১ লাখ টন সেদ্ধ চাল আমদানি করা হবে। যার প্রতি কেজির মূল্য পড়বে ৪২ টাকা ১৩ পয়সা। আর ভিয়েতনাম থেকে দুই লাখ টন সেদ্ধ চাল আমদানি করা হবে। যার প্রতি কেজির মূল্য পড়বে ৪৯ টাকা ৪৯ পয়সা।

এছাড়া ভিয়েতনাম থেকে ৩০ হাজার টন আতপ চালও আমদানি করবে সরকার। প্রতিকেজি আতপ চালের দাম পড়বে ৪৬ টাকা ৯৩ পয়সা। সম্প্রতি সরকার ওএমএস ব্যবস্থায় চালের সরবরাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে টিসিবির কার্ডধারী এক কোটি পরিবারকে প্রতিমাসে কমপক্ষে ১০ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য সরকারকে বাড়তি চাল সরবরাহ করতে হবে, এই বাড়তি চাল সরকার বিদেশ থেকে সংগ্রহ করার চেষ্টা করছে।

বেশ কিছুদিন ধরে দেশের বাজারে চাল-আটার দাম বেড়েছে। সর্বশেষ জ্বালানি তেলের দাম বাড়ানোর পর সব ধরনের চালের দাম ৮ থেকে থেকে ১২ টাকা পর্যন্ত বেড়েছে কেজিতে। বাজারে চালের সরবরাহ বাড়াতে সরকার বেসরকারি খাতে ১০ লাখ টনের বেশি চাল আমদানির অনুমোদন দিয়ে রেখেছে। আমদানি পর্যায়ে শুল্ক কমানো হয়েছে।

এ ছাড়া বুধবার দুপুরে অনুষ্ঠিত বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের টোল আদায়ের জন্য চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন লিমিটেডকে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হয়েছে। কোম্পানিটিকে ৯৮২ কোটি ৮২ লাখ টাকা দিতে হবে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের ইএফডি মেশিন বসানোর অনুমোদন দেওয়া হয়েছে। রাজস্ব বোর্ড ঢাকার দুই সিটি করপোরেশন এবং চট্টগ্রামে তিন লাখ ইএফডি মেশিন বসানোর জন্য ভেন্ডর নিয়োগ করতে চায়।

সবমিলিয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

সাভার উপজেলা পরিষদের নির্বাচনে ১১জন প্রার্থী, গণসংযোগে রাজিব

মাইনুল ইসলাম: সাভার উপজেলা পরিষদের আসন্ন নির্বাচনকে সামনে রেখে বেশ কিছু প্রার্থীর নির্বাচনী প্রচার-প্রচারণা ইতিমধ্যে জমে উঠেছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x