রেমিট্যান্স পাঠাতে চার্জ লাগবে না

রেমিট্যান্স পাঠাতে ব্যাংকগুলোর নিজস্ব হাউসে এখন আর চার্জ দিতে হবে না প্রবাসীদের। এ ছাড়া সব ব্যাংকে রপ্তানি নগদায়নে ডলারের দর ৫০ পয়সা বাড়িয়ে ৯৯ টাকা ৫০ পয়সার স্থলে ১০০ টাকা করা হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) থেকেই কার্যকর করা হয়েছে। তবে রেমিট্যান্স হাউসগুলো ও ব্যাংকে রেমিট্যান্সের সর্বোচ্চ দর আগের মতোই ১০৭ টাকা থাকবে বলে জানিয়েছেন, বাফেদা চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) রোববার (৭ নভেম্বর) বৈঠকে বসে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেনসহ এই দুই সংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন। সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এই বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন বাফেদা চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।

তিনি বলেন, প্রবাসী আয় বা রেমিট্যান্সে প্রতি ডলারের সর্বোচ্চ দর আগের মতোই ১০৭ টাকা বহাল রাখা হয়েছে। তবে বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স পাঠাতে আর চার্জ বা মাশুল দেয়ার প্রয়োজন হবে না। পাশাপাশি বিদেশে ছুটির দিনেও রেমিট্যান্স পাঠাতে পারবেন তারা।

তিনি বলেন, রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে ব্যাংকগুলোর নিজস্ব যে হাউস রয়েছে সেগুলোতে কমিশন নেয়া হতো। সেটা পুরোপুরি মওকুফ করার সিদ্ধান্ত হয়েছে। যারা রেমিট্যান্স পাঠান তাদের কাছে এটা যেন কস্ট ফ্রি হয়। এদের কোনো রকম কমিশন লাগবে না।কমিশনে কত টাকা খরচ হতো এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটি খুব নমিন্যাল।

রেমিট্যান্স অ্যামাউন্টের ওপর এটি ব্যাংক টু ব্যাংক, রেমিট্যান্স হাউস অনুযায়ী হতো। এক বা দুই ডলার- এমন হবে।বাফেদা চেয়ারম্যান বলেন, বিদেশে রেমিট্যান্স হাউস বন্ধের দিনও খোলা থাকবে। বিদেশ থেকে যারা রেমিট্যান্স পাঠান তাদের যেন কোনো কর্মঘণ্টা নষ্ট না হয় সে জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আমদানির ক্ষেত্রে আগের মতোই রেমিট্যান্স আহরণ ও রপ্তানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচের সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। অর্থাৎ স্প্রেড সীমা হবে এক টাকা। এর আগে ২৩ অক্টোবর বৈঠকে রেমিট্যান্সে ডলারের দর ৫০ পয়সা কমিয়ে ১০৭ টাকা নির্ধারণ করা হয়, যা ১ নভেম্বর কার্যকর হয়। ওই সভায় রপ্তানির ক্ষেত্রে ডলারের দর ৫০ পয়সা বাড়িয়ে ৯৯ টাকা ৫০ পয়সা করা হয়।

৩১ অক্টোবর আবার বৈঠকে বসে এ দুই সংগঠন। ওই সময় সরাসরি ব্যাংকের মাধ্যমে উচ্চ আয়ের প্রবাসী পেশাজীবীদের (হোয়াইট কলার ওয়েজ আর্নার) পাঠানো রেমিট্যান্সের ক্ষেত্রে প্রতি ডলারে ১০৭ টাকা করে দেয়ার সিদ্ধান্ত হয়। রোববারের বৈঠকে সে সিদ্ধান্ত আপাতত স্থগিত করা হয়েছে। পরবর্তী সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে।হোয়াইট কলার ওয়েজ আর্নার বলতে চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আইনজীবী, ব্যাংকার, নার্সসহ উচ্চ আয়ের পেশাজীবীদের বোঝানো হয়।

ডলারের অস্থির বাজার নিয়ন্ত্রণে ৮ সেপ্টেম্বর করণীয় নির্ধারণে এবিবি ও বাফেদার সঙ্গে আলোচনায় বসে বাংলাদেশ ব্যাংক। বৈঠকে সিদ্ধান্ত হয়, ডলারের একক রেট সংগঠন দুটি নিজেরা আলোচনা করে ঠিক করবে। ওই বৈঠকে ডলারের বাজার পর্যবেক্ষণ ও আমদানি-রপ্তানি পরিস্থিতি বুঝতে সময় নেয় ব্যাংক নির্বাহী ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর এই দুই সংগঠন।

পরে ১১ সেপ্টেম্বর এবিবি ও বাফেদা বৈঠক করে রপ্তানি আয়ে প্রতি ডলারের সর্বোচ্চ দাম ৯৯ টাকা ও প্রবাসী আয়ে ১০৮ টাকা দাম বেঁধে দেয়। ১২ সেপ্টেম্বর ওই সিদ্ধান্ত কার্যকর হয়। এরপর ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত বৈঠকে প্রবাসী আয়ে ডলারের দর ৫০ পয়সা কমিয়ে ১০৭ টাকা ৫০ পয়সা করা হয়। ওই বৈঠকে প্রবাসী আয় ছাড়া রপ্তানি ও আমদানির ক্ষেত্রে ডলারের দরে কোনো পরিবর্তন আনা হয়নি।

সাভার উপজেলা পরিষদের নির্বাচনে ১১জন প্রার্থী, গণসংযোগে রাজিব

মাইনুল ইসলাম: সাভার উপজেলা পরিষদের আসন্ন নির্বাচনকে সামনে রেখে বেশ কিছু প্রার্থীর নির্বাচনী প্রচার-প্রচারণা ইতিমধ্যে জমে উঠেছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x