ভাড়ামারা বাহাদুরপুরে সাগর বিড়ি নকল ব্যান্ডেল লাগিয়ে সরকারকে লাখ লাখ টাকা ফাঁকি

কুষ্টিয়া জেলার ভেড়ামারা থানা বাহাদুরপুরে সাগর বিড়ি নকল ব্যান্ডেল লাগিয়ে সাগর হোসেন (৩৫) লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিচ্ছে প্রশাসনের কোনো হস্তক্ষেপ নেই। ভেড়ামারা কাস্টমস কর্মকর্তার ও অফিস থাকলেও চলছে অনিয়ম। সরকারি রাজস্ব খাতে বান্ডেল প্রতি ৯ টাকা ভ্যাট দিতে হয় সরকারি খাতে।

তারপরে আছে তামাক দ্রব্য আমদানি খরচ, বান্ডেল পেপারস খরচ, পরিবহন খরচ, শ্রমিক খরচ সব মিলিয়ে ১১-১৩ টাকা খরচ পড়ে। ১১-১৩ টাকা খরচের লাভ অনুযায়ি ডিলারদের কাছে দেওয়া হয়।

কিন্তু তা না হয়ে, উল্টোটা দেখা যায়।সাগর বিড়ি ডিলারদের কাছে দেওয়া হয় ৬ টাকা বান্ডেল বা২০শলাকার প্রতি এবং খুচরা বিক্রি হয় ১০ টাকা প্যাকেট।

তাহলে সরকারকে কতটা ফাঁকি দিয়ে চলেছে এরা কিন্ত প্যাকেটের গায়ে খুচরা মূল্য দেওয়া আছে ১৮ টাকা কিন্তু বিক্রি হচ্ছে ১০ টাকা। তারা আইনকে উপেক্ষা করে তাদের এই রঙ্গলীলা চালিয়ে যাচ্ছে।আর মেমো বা চালান কপির কথা তো না বললেই নয়।

সরকারকে ভ্যাট ফাঁকি দেওয়ার জন্য মনগড়া চালান বান্ডেল উঠিয়ে দেখানো হয় কিন্তু অন্তরালে চলে নকল বান্ডেলের সমাহার।

এই বিষয়ে ভেড়ামারা কাস্টমস কর্মকর্তাদের কাছে গেলে তারা বলেন আমরা প্রতিনিয়ত এই নকল ব্যান্ডেল যুক্ত বিড়ি আটক করে আইনি ব্যবস্থা নেওয়া হয় । কিন্তু অন্তরালে চলছে অনিয়ম, কোন হস্তক্ষেপ নেই এই বিষয়ে।

কুষ্টিয়া জেলা প্রশাসক ও সরকারের কাছে অনুরোধ রইল। লক্ষ লক্ষ টাকার রাজস্ব ফাঁকি দিয়ে এসব অবৈধ নকল ব্যান্ডেলযুক্ত, এইসব বিড়ি ফ্যাক্টরির উপর কঠিনভাবে দমন করা হোক। সেই সাথে আবাদি জমি ও পরিবেশ বিনষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করা হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *