ভাগ্যের দুই দিক

পৃথিবীটা সত্যিই বড় এক আজব কারখানা। আর আজব এই পৃথিবীততে রয়েছে নানা ধরনের মানুষ। কী অদ্ভুত, তাই না? কিছুটা সরল আবার কিছুটা জটিল। তাতে কোনো সন্দেহ নাই।
গল্পটা চারজন শিশুকে নিয়ে। চার জনেরই কাঁধে চারটি ব্যাগ। যদিও তাদের কাছে থাকা বস্তুটিকে একই অর্থে ব্যাগ হিসাবে বিবেচনা করে থাকি। কিন্তু আসলেই তাদের জীবন ধারা ভিন্ন।
দুজনের কাঁধে স্কুল ব্যাগ আর বাকি দুজনের কাঁধে জীবিকা নির্বাহের নিমিত্তে থাকে ময়লার ব্যাগ যেটাকে আমরা সাধারণ ভাষায় বলে থাকি বস্তা। সত্যিকার অর্থে বলতে গেলে বলতে হয় এটা তাদের পথচলার ভিন্ন রাস্তা।
এখানে কেউ জ্ঞান অর্জনের মাধ্যমে হতে চলেছে সুশিক্ষিত আবার কেউ নিয়তির নির্মম পরিহাসের জন্য তাদের কাঁধে চেপেছে টোকাইয়ের বস্তা, যেটা জীবিকা নির্বাহের জন্য। কিন্তু আজ তাদের এই অবস্থার জন্য দোষ দিবেন কাকে? আমাদের এই সমাজ নাকি তাদের কর্ম ফল?
কিন্তু না তাদের কর্ম ফলের জন্য এটা হতে পারে নাহ কারণ তারা তো অবুঝের মতো। তাহলে এর জন্য দায়ী কারা? আপাত দৃষ্টিতে সেটা বলা অনেক বড় কঠিন। হয়তো বা তাদের ভাগ্যের লিখন ই এরকম। কথায় আছে ভাগ্যের লিখন না যায় খন্ডন। বিধির বিধানে আবদ্ধ তারা।
আর তার জন্যই আজ একই রক্তে মাংসের হয়েও ভিন্ন ধরনের জীবন যাপন করছে এই মানুষ গুলো।
খালিদ হাসান কুষ্টিয়া

কোটা সংস্কার আন্দোলন, আজ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে বৃহস্পতিবার বিকেল থেকে ৪ ঘণ্টা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখে আন্দোলকারীরা। পরে রাতে নতুন...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x