তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী টাইফুন হাইকুই

টাইফুন হাইকুই রোববার (৩ সেপ্টেম্বর) সরাসরি আঘাত হানতে যাচ্ছে তাইওয়ানে। গত চার বছরের মধ্যে প্রথমবারের মতো তাইওয়ানে কোনো টাইফুন আঘাত হানছে। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। বন্ধ করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। হাজার হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

টাইফুনের প্রভাবে রোববার সকাল থেকেই ভারি বর্ষণ শুরু হয়েছে। ধারনা করা হচ্ছে বিকেল পাঁচটা নাগাদ এটি টাইটাঙে আঘাত হানবে। পূর্ব তাইওয়ানের পর্বতময় এ এলাকাটি কম জনবসতিময়।

সকাল নয়টা নাগাদ ঝড়টি তাইওয়ানের ১৮০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো এক সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছে। আবহাওয়ার ব্যুরোর ডেপুটি ডাইরেক্টর ফং চিন তজু বলেছেন, এটি তাইওয়ানের বেশির ভাগ এলাকায় বাতাস, বৃষ্টি ও ঢেউয়ের হুমকি সৃষ্টি করবে বলে আশংকা করা হচ্ছে।

গতকাল থেকেই এটি শক্তি সঞ্চয় করছে উল্লেখ করে তিনি জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া টাইফুনটির কারনে রোববার দক্ষিণ ও পূর্ব তাইওয়ানের স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া দুশোরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে সাতটি শহর থেকে ২৮ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। তাইওয়ানের যেসব এলাকায় হাইকুই তীব্রভাবে প্রভাব ফেলবে বলে ধারনা করা হচ্ছে সেসব এলাকায় সৈন্য পাঠানো হয়েছে। তাইওয়ানে ২০১৯ সালে বাইলু নামের সর্বশেষ বড়ো ধরনের টাইফুন আঘাত হানে। এতে একজন প্রাণ হারিয়েছিল।

কোটা সংস্কার আন্দোলন, আজ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে বৃহস্পতিবার বিকেল থেকে ৪ ঘণ্টা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখে আন্দোলকারীরা। পরে রাতে নতুন...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x