দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা

দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন ইসি। তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি এ সব পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন কমিশনের সিনিয়র সচিব মোহম্মদ আলমগীর।

বুধবার (২ ডিসেম্বর) নির্বাচন কমিশনে ইসি সচিব ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২০ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ২২ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ ডিসেম্বর। ইসি সচিব জানান, ৬১টি পৌরসভার মধ্যে ২৯টিতে ইভিএম এবং ৩২টিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল আটটা থেকে টানা বিকাল ৪টা পর্যন্ত।একই জেলার একাধিক পৌরসভায় নির্বাচন অনুষ্ঠানের প্রসঙ্গ টেনে মো. আলমগীর বলেন, ব্যালট এবং ইভিএম ব্যবহারের ক্ষেত্রে আমরা বিবেচনায় নিয়েছি যে, একটি জেলায় একইসঙ্গে ব্যালটে এবং ইভিএমে ভোট হবে। এবার মোট চারটি ধাপে ১৯৪টি পৌরসভার ভোট হবে। ইতিমধ্যে প্রথম ধাপে ২৫টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়েছে।

ডিসেম্বরে চট্টগ্রাম সিটিরও  হতে পারে ভোট
সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মোহাম্মদ আলমগীর জানান, চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোটগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশন প্রাথমিক পর্যায়ে আলোচনা করেছে। এখানে তফসিল দেওয়ার কোনও প্রয়োজন নেই। কেবলমাত্র ভোটের তারিখ ঘোষণা হবে। কমিশনের সিদ্ধান্ত হলে ভোটের তারিখ জানানো হবে।
এক্ষেত্রে ডিসেম্বরের শেষ দিকে ভোট হতে পারে। তবে কোনও কারণে ডিসেম্বরে সম্ভব না হলে জানুয়ারিতে হবে। চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোট অনুষ্ঠানে ফেব্রুয়ারি পর্যন্ত ইসির হাতে সময় আছে বলেও সচিব জানান। ইসি সচিব জানান, তৃতীয়ধাপের পৌরসভার ভোট জানুয়ারির শেষের দিকে। আর চতুর্থ ধাপের ভোট হবে মধ্য ফেব্রুয়ারিতে। এ লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে ইসি।

আগামী ১৬ জানুয়ারী যেসব পৌরসভায় ভোটগ্রহণ করা হবে সেগুলো হলো- চট্টগ্রামের সন্দীপ, সিরাজগঞ্জের কাজিপুর, নেত্রকোনার মোহনগঞ্জ, কুষ্টিয়ার মীরপুর, কুষ্টিয়া, কুমারখালি ও ভেড়ামারা, মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ, নারায়নগঞ্জের তারাব, শরিয়তপুর, কুড়িগ্রামের নাগেশ^রী, গাইবান্ধার সুন্দরগঞ্জ ও গাইবান্ধা, , মাগুরা, ঢাকার সাভার, গাইবান্ধা, দিনাজপুরের বিরামপুর দিনাজপুর ও বীরগঞ্জ, নওগাঁর নজিপুর, পাবনার ভাঙ্গুড়া, ফরিদপুর, সাঁথিয়া, ঈশ্বরদী ও সুজানগর, রাজশাহীর কাকনহাট, আড়ানী ও ভবানীগঞ্জ, সুনামগঞ্জের ছাতক, জগন্নাথপুর ও সুনামগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ফরিদপুরের বোয়ালমারী, ময়মনসিংহের ফুলবাড়িয়া ও মুক্তাগাছা, নাটোরের নলডাঙা, গুরুদাসপুর ও গোপালপুর, বগুড়ার শেরপুর, শান্তাহার ও সারিয়াকান্দি, সিরাজগঞ্জের উল্লাপাড়া, সিরাজগঞ্জ, রায়গঞ্জ ও বেলকুচি, পিরোজপুর, নেত্রকোনার কেন্দুয়া, মেহেরপুরের গাংনী, ঝিনাইদহের শৈলকুপা, খাগড়াছড়ি, বান্দরবনের লামা, নীলফামারীর সৈয়দপুর, টাঙ্গাইলের ধনবাড়ি, কুমিল্লার চান্দিনা, ফেনীর দাগনভূঞা, কিশোরগঞ্জ, নরসিংদীর মনোহরদী, নোয়াখালির বসুরহাট এবং বাগেরহাটের মংলাপোর্ট পৌরসভা।আগামী ১৬ জানুয়ারী যেসব পৌরসভায় ভোটগ্রহণ করা হবে সেগুলো হলো- চট্টগ্রামের সন্দীপ, সিরাজগঞ্জের কাজিপুর, নেত্রকোনার মোহনগঞ্জ, কুষ্টিয়ার মীরপুর, কুষ্টিয়া, কুমারখালি ও ভেড়ামারা, মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ, নারায়নগঞ্জের তারাব, শরিয়তপুর, কুড়িগ্রামের নাগেশ^রী, গাইবান্ধার সুন্দরগঞ্জ ও গাইবান্ধা, , মাগুরা, ঢাকার সাভার, গাইবান্ধা, দিনাজপুরের বিরামপুর দিনাজপুর ও বীরগঞ্জ, নওগাঁর নজিপুর, পাবনার ভাঙ্গুড়া, ফরিদপুর, সাঁথিয়া, ঈশ^রদী ও সুজানগর, রাজশাহীর কাকনহাট, আড়ানী ও ভবানীগঞ্জ, সুনামগঞ্জের ছাতক, জগন্নাথপুর ও সুনামগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ফরিদপুরের বোয়ালমারী, ময়মনসিংহের ফুলবাড়িয়া ও মুক্তাগাছা, নাটোরের নলডাঙা, গুরুদাসপুর ও গোপালপুর, বগুড়ার শেরপুর, শান্তাহার ও সারিয়াকান্দি, সিরাজগঞ্জের উল্লাপাড়া, সিরাজগঞ্জ, রায়গঞ্জ ও বেলকুচি, পিরোজপুর, নেত্রকোনার কেন্দুয়া, মেহেরপুরের গাংনী, ঝিনাইদহের শৈলকুপা, খাগড়াছড়ি, বান্দরবনের লামা, নীলফামারীর সৈয়দপুর, টাঙ্গাইলের ধনবাড়ি, কুমিল্লার চান্দিনা, ফেনীর দাগনভূঞা, কিশোরগঞ্জ, নরসিংদীর মনোহরদী, নোয়াখালির বসুরহাট এবং বাগেরহাটের মংলাপোর্ট পৌরসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *