আইএমএফের লক্ষ্যমাত্রার চেয়ে ৪.১৮ বি‌লিয়ন ডলার পি‌ছি‌য়ে বাংলা‌দেশ

সম্প্রত‌ি বাংলা‌দে‌শের জন্য ঋণের দ্বিতীয় কি‌স্তির অর্থ ছাড় ক‌রে‌ছে আন্তর্জা‌তিক মুদ্রা তহ‌বিল (আইএমএফ)। ঋণ কর্মসূচির আওতায় বাংলা‌দেশ‌কে বেশ‌কিছু শর্ত পূরণের লক্ষ্যমাত্রা দি‌য়ে‌ছিল সংস্থা‌টি। এরই ম‌ধ্যে নিট রিজ‌া‌র্ভের লক্ষ্যমাত্রার চে‌য়ে ৪.১৮ বি‌লিয়ন ডলার পি‌ছিয়ে ছিল বাংলা‌দেশ।

দ্বিতীয় কি‌স্তির অর্থ ছা‌ড়ের বিষয়‌টি অনু‌মোদ‌নের পর আইএমএফের প্রকা‌শিত প্রতি‌বেদ‌নে এ তথ্য উ‌‌ঠে এসেছে। চলতি বছ‌রের জুন শেষে বাংলা‌দেশ‌কে ২৩ দশ‌মিক ৭৪ বি‌লিয়ন ডলার নিট রিজার্ভ সংরক্ষ‌ণের লক্ষ্যমাত্রা দি‌য়ে‌ছিল আইএমএফ। য‌দিও এ সম‌য়ে বাংলা‌দেশ ১৯ দশ‌মিক ৫৬ বি‌লিয়ন ডলা‌রের রিজার্ভ সংরক্ষণ কর‌তে পেরেছে। লক্ষ্যমাত্রার তুলনায় ঘাট‌তি ছিল ৪ দশ‌মিক ১৮ বি‌লিয়ন ডলার। রিজা‌র্ভের পাশাপা‌শি রাজস্ব আদা‌য়ের ক্ষে‌ত্রেও লক্ষ্যমাত্রা পূরণ কর‌তে পারেনি বাংলা‌দেশ। ২০২২-২৩ অর্থবছ‌রে ৩ লাখ ৪৫ হাজার কো‌টি টাকার রাজস্ব আদা‌য়ের লক্ষ্যমাত্রা দিয়েছিল আইএমএফ। য‌দিও এ সম‌য়ে বাংলাদেশ আদায় কর‌তে পেরে‌ছে ৩ লাখ ২৭ হাজার কো‌টি টাকার রাজস্ব।

এছাড়া এ বছ‌রের সে‌প্টেম্বরের ম‌ধ্যে সংস‌দে ব্যাংক কোম্পা‌নি আইন ও ফাইন্যান্স কোম্পানি আইনের খসড়া অনু‌মোদনের লক্ষ্যমাত্রা ছিল। এর ম‌ধ্যে ফাইন্যান্স কোম্পা‌নি আইন নির্ধা‌রিত সম‌য়ের ম‌ধ্যে পাস করা সম্ভব হয়‌নি। অবশ্য পরবর্তীতে গত ৩১ অক্টোবর আইন‌টি সংস‌দে পাশ করা হয়েছে। এর বাই‌রে এ বছরের জুনের ম‌ধ্যে আইএমএ‌ফে দেয়া বাকী লক্ষ্য পূরণ করেছে বাংলা‌দেশ।

প্রসঙ্গত, গত ১২ ডিসেম্বর আইএমএফের ৪৭০ কোটি ডলারের ঋণের দ্বিতীয় কিস্তি সংস্থাটির বোর্ড মিটিংয়ে অনুমোদন দেয়া হয়েছে। এ কিস্তিতে ৬৮ কোটি ৯৮ লাখ ডলার ঋণ পাবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাংলাদেশকে দ্বিতীয় কিস্তির ঋণের অর্থ দেয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

আইএমএফের এশীয় ও প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে চলতি বছরের ৪ থেকে ১৯ অক্টোবর বাংলাদেশে রিভিউ সংস্থাটির মিশন সম্পন্ন হয়। মিশন শেষে বাংলাদেশ ও আইএমএফের কর্মকর্তা পর্যায়ে মতৈক্য হয়। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় কিস্তির ঋণ ছাড়ের বিষয়টির চূড়ান্ত অনুমোদনের জন্য আইএমএফের পর্ষদে ওঠে।

আইএমএফের পর্ষদে চলতি বছরের ৩০ জানুয়ারি বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এরই ধারাবাহিকতায় গত ফেব্রুয়ারিতে আইএমএফের কাছ থেকে ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬০ লাখ ডলার বুঝে পায় বাংলাদেশ।

তাসকিনকে নিয়েই বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

অবশেষে তাসকিনকে দলে নিয়েই এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু দলে থাকাই নয়, বিশ্বকাপে তাসকিনকে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x