আশুলিয়ায় শ্রমিকদের বকেয়া  পাওনা পরিশোধের দাবীতে  প্রতীকি অনশন

বেআইনীভাবে বন্ধ কারখানা চালু ও শ্রমিক কর্মচারীদের বকেয়া আইনানুগ পাওনা পরিশোধের দাবীতে আশুলিয়া প্রেসক্লাবের সামনে শ্রমিকদের প্রতীকি অনশন ও সমাবেশ অনুষ্ঠিত।

আশুলিয়ার বলিভদ্র বাজারে অবস্থিত অর্থমন্ত্রীর মেয়ে নাফিসা কামালের মালিকানাধীন কারখানা “এল কে কটন এন্ড স্পিনিং মিলস লি:”-কোনপ্রকার নোটিশ প্রদান না করে বিগত ১৫/০৫/২৩ইং তারিখে বন্ধ করে দেয়। শ্রমিকরা প্রতি দিনের ন্যায় গতকাল কারখানায় কাজে যোগদান করতে গেলে কারখানা তালাবদ্ধ দেখতে পায়। সেখানে কারখানা বন্ধের কোন নোটিশও ছিল না।

শ্রমিকরা অভিযোগ করে বলেন বিগত ১ মাস যাবত কারখানার ম্যানেজমেন্ট কারখানা বন্ধ করে দেওয়ার কথা মৌখিকভাবে শ্রমিকদের জানিয়েছেন। কিন্তু শ্রমিকরা মালিকের লিখিত নোটিশ দেখতে চাইলে তারা তা দেয় নাই। তাই ইতিপূর্বেই বিষয়টি লিখিতভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলার উপমহাপরিদর্শক এবং শিল্প পুলিশ -১ এর পুলিশ সুপারের কাছে তারা লিখিতভাবে জানিয়েছেন। কিন্তু তারা কোন ব্যবস্থা না নেয়ায় আজ মালিক বেআইনী ভাবে কারখানা বন্ধের সাহস পেয়েছে। তাছাড়া এই কারখানায় সরকার ঘোষিত নিম্নতম মজুরী এখনও বাস্তবায়ন করা হয় নাই। শ্রমিকদের এখনও ৪/৫ হাজার টাকা করে বেতন দেয়া হয়, যা সরকার ঘোষিত মজুরী ৮ হাজার টাকার কম।এভাবে বেআইনী ভাবে কারখানা চালিয়ে আজ তা বন্ধ করাও হয়েছে বেআইনী ভাবে। তাই অবিলম্বে বেআইনী ভাবে বন্ধ কারখানা চালু, শ্রমিকদের বকেয়া আইনানুগ পাওনা পরিশোধ ও সরকার ঘোষিত নিম্নতম মজুরী বাস্তবায়নের দাবিতে আজ বেলা ১১টায় শ্রীপুর থেকে মিছিল নিয়ে শ্রমিকরা আশুলিয়া প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন করেন।

বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রতীকী অনশন পালন করেন। কর্মসূচীতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাভার আশু‌লিয়া ধামরাই শিল্পাঞ্চল ক‌মি‌টির সাধারণ সম্পাদক আহ‌মেদ জীবন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাভার আশু‌লিয়া আঞ্চ‌লিক ক‌মি‌টির সাধারণ সম্পাদক আ‌নিসুর রহমান আ‌নিস, বাসদ সাভার উপ‌জেলা আহবায়ক আবু বকর সি‌দ্দিক লাভলু, গা‌র্মেন্টস শ্রমিক ফ্রন্টের সংগঠক আলাল মোল্লা আওয়াল, বিপ্লবী গা‌র্মেন্টস শ্রমিক ফেডা‌রেশ‌নের সভাপ‌তি অর‌বিন্দু বেপারী বিন্দু, গা‌র্মেন্টস শ্রমিক ঐক‌্যলীগ এর কেন্দ্রীয় ক‌মি‌টির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সা‌রোয়ার হো‌সেন, শাখাওয়াত হো‌সেন প্রমুখ।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x