ইউক্রেনকে নিজেদের সব যুদ্ধবিমান দিচ্ছে যে দেশ

পোল্যান্ড সফর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী ওয়ারশতে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেই দুদার সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন তিনি।

বুধবার এ বৈঠকেই ইউক্রেনকে নিজেদের সব মিগ-২৯ বিমান দিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন পোলিশ প্রেসিডেন্ট। খবর ইউরো নিউজের। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পর পোল্যান্ডে জেলেনস্কির প্রথম আনুষ্ঠানিক সফর। ইউক্রেনের পাইলটরা পশ্চিমা যুদ্ধবিমান চালাতে জানেন না। সোভিয়েত ইউনিয়নের পতনের পর নতুন কোনো যুদ্ধবিমানও কেনেনি দেশটি। ফলে রাশিয়ার অব্যাহত আক্রমণে দেশটির বিমানবাহিনী এখন প্রায় বিমানশূন্য। ফলে ইউক্রেনের আকাশে একতরফা নিয়ন্ত্রণ কায়েম করেছে রাশিয়া। এ অবস্থার পরিবর্তনে বহুদিন ধরেই মিত্রদের কাছ থেকে যুদ্ধবিমান চাইছে ইউক্রেন। আর তাতেই সাড়া দিয়ে এগিয়ে এসেছে পোল্যান্ড।

পোল্যান্ডের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনকে প্রথম দিন থেকে সাহায্য করছেন তারা, ভবিষ্যতেও করবেন। তিনি বলেন, প্রয়োজনে পোল্যান্ডের সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে। এর আগেই যদিও তিনি ইউক্রেনকে ১৪টি মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সোভিয়েত আমলের সব থেকে কার্যকর যুদ্ধবিমানগুলোর একটি এই মিগ-২৯। যদিও সোভিয়েত পতনের পর নিজেদের অস্ত্র উন্নত করা বন্ধ রাখেনি রাশিয়া। তাদের কাছে এখন আছে সু-২৭, সু-৩০, সু-৩৩, সু-৩৪ এবং অত্যাধুনিক সু-৩৫। এ ছাড়া সম্প্রতি সার্ভিসে এসেছে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান সু-৫৭।
ওয়ারশতে দুদাকে একাধিকবার ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।

বৃষ্টির জন্য সাভারে ইসতিসকার নামাজ আদায়

তীব্র তাপমাত্রায় জনজীবন বিপর্যস্ত। বৃষ্টির জন্য হাকাকার করছে ঢাকার সাভারসহ সারাদেশের মানুষ। দেশের বিভিন্ন স্থানে চলমান তীব্র তাপদাহ থেকে বাঁচতে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x