ইউক্রেনের রাজধানী কিয়েভে ‘কামিকাজে ড্রোন’ হামলা রাশিয়ার

গত সপ্তাহে কিয়েভে ইরানের ‘কামিকাজে ড্রোন’ দিয়ে রাশিয়া হামলা চালিয়েছে বলে দাবি করে ইউক্রেন। রাজধানী শহরের মধ্য শেভচেনকিভস্কে জেলায় একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই হামলার পর ৮৫ শতাংশ ড্রোন ভূপতিত করার দাবি জানিয়েছিল ইউক্রেন।

অন্যদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছে, অক্টোবরের শুরু থেকে চলমান ড্রোন হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩০ শতাংশ বিদ্যুৎ কেন্দ্র ধ্বংস করেছে রাশিয়া। এতেই বোঝা যাচ্ছে রাশিয়া এই কামিকাজে ড্রোন দিয়ে গত ৭ মাসে ইউক্রেনে যে সফলতা পায়নি তার চেয়ে বেশি সফলতা এখন পাচ্ছে।

আসছে শীতে দেশটিকে একেবারেই বিদ্যুৎবিচ্ছিন্ন করে দিতে চাচ্ছে বলেও দাবি ইউরোপিয়ান গণমাধ্যমের। ইউক্রেনের ওপর রাশিয়ার চলমান এই ড্রোন হামলায় এখন পর্যন্ত ২৫ জনেরও বেশি নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হয়েছেন। কিয়েভ কর্তৃপক্ষ বলছে, সংঘাত শুরুর পর থেকে এই প্রথম এত বড় হামলা চালালো রাশিয়া। যুদ্ধ শুরুর দীর্ঘদিন পর এই ড্রোন হামলায় উদ্বিগ্ন ইউক্রেনসহ ন্যাটো জোট।

ইউক্রেনের দাবি, রুশ ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ইরানের তৈরি ড্রোন ব্যবহার করা হয়েছে হামলায়। তবে তেহরান রাশিয়াকে অস্ত্র সরবরাহের বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেছেন। যাইহোক, কামিকাজে ড্রোন সামনে আসায় সমরাঙ্গ জগতে এটি নিয়ে আলোচনা এখন তুঙ্গে।

কামিকাজে ড্রোন নিয়ে আল জাজিরা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। জাপানিজ শব্দ কামিকাজের অর্থ হলো ‘আত্মঘাতী’। ড্রোনগুলোকে কামিকাজে বা আত্মঘাতী অর্থে ব্যবহার করা হয়। কারণ অন্যান্য ড্রোনের মতো এই ড্রোনগুলো হামলা শেষে ফিরে আসে না। বরং হামলার স্থানেই ধ্বংস হয়ে যায়!

অনেকটা ‘সুইসাইড বোম্বিং’ বা আত্মঘাতী বোমা হামলার মতোই কাজ এদের। প্রতিরক্ষা বিশ্লেষক অ্যালেক্স গ্যাটোপোলোস বলেন, ‘এই ড্রোনগুলো লক্ষ্য শনাক্ত করার আগে ওই অঞ্চলের ওপরে ঘুরাঘুরি করে। এরপর নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হেনে নিজেও ধ্বংস হয়ে যায়। কামিকাজে ড্রোন সস্তা অস্ত্র হলেও এটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।’ কারণ অন্যান্য ক্রুজ ক্ষেপণাস্ত্রের মতোই এই ড্রোনগুলো শত শত কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

ইউক্রেন এবং তার পশ্চিমা সহযোগীদের দাবি, ইরান থেকে ড্রোনগুলো আমদানি করেছে রাশিয়া। ইরানে এই অস্ত্র ‘শাহেদ-১৩৬’ নামে পরিচিত, যার অর্থ বিশ্বাসের সাক্ষী বা শহিদ। বিশেষজ্ঞ গ্যাটোপোলোসও আরও বলেছেন, ড্রোনগুলো রাশিয়ার তৈরি হওয়ার সম্ভাবনা নেই, কারণ লো এন্ড ট্যাকটিকাল, বিশেষ করে সশস্ত্র ড্রোন তৈরিতে মস্কো এখনও অনেকটাই পিছিয়ে।

আবার অনেক নিরাপত্তা বিশ্লেষক মনে করেন, মস্কো এবং তেহরানের মধ্যে যে কোনো ধরনের অস্ত্র ক্রয়-বিক্রয় চুক্তি হওয়ার সম্ভাবনা থাকতে পারে। যদিও ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে বিভ্রান্ত করতে এগুলোর সঙ্গে আলাদা কিছুর মিশ্রণ ঘটিয়ে থাকতে পারে রাশিয়া।

যাইহোক, ‘কামিকাজে’ ড্রোন ক্রুজ ক্ষেপণাস্ত্রের তুলনায় সস্তা হলেও এগুলোর দাম একেবারে কম নয়। প্রতিটি ড্রোনের দাম প্রায় ২০ হাজার ডলার। সুতরাং, এটিকে একক অস্ত্র বানিয়ে হামলা চালালে তা অনেক বেশি ব্যয়বহুল হবে। চলমান হামলার মুখে জরুরিভিত্তিতে এসব ড্রোন ধ্বংসের জন্য ইউক্রেনকে প্রতিরক্ষাব্যবস্থা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমা বিশ্ব।

এখন দেখার বিষয় শীতের আগেই ইউক্রেনকে অন্ধকারাচ্ছন্ন করতে পারে কিনা রাশিয়া। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়াকে আরও ড্রোন ও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। তাই বলা যায় শুধু ইউরোপের জন্যই নয়, ইউক্রেনের জন্যেও শীতে ভয়াবহ বিপদ ঘনিয়ে আসছে।

তথ্যসূত্র: রয়টার্স/ আল জাজিরা 

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন তিন প্রতিষ্ঠানকে ২৭ হাজার টাকা জরিমানা

নেত্রকোনার দুর্গাপুরে অপরিচ্ছন্ন ভাবে খাদ্য সামগ্রী উৎপাদন ও বিক্রির দায়ে দুইটি বেকারী ও এক হোটেলকে ২৭ হাজার টাকা অর্থদণ্ড করা...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x