গণঅধিকার পরিষদের জোট ত্যাগ নেতিবাচক বার্তা দিচ্ছে

গণঅধিকার পরিষদ জোট থেকে বেরিয়ে যাওয়া দুঃখজনক এবং তা নেতিবাচক বার্তা দিচ্ছে বলে জানিয়েছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। আন্দোলনের চূড়ান্ত সময়ে এসব তৎপরতা সরকার ও সরকারি দলকে উৎসাহ জোগাবে বলেও মনে করছেন তারা।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় এসব কথা বলেন নেতারা। সভার শুরুতে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূরের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল উপস্থিত হয়ে জোট ত্যাগের কারণ ব্যাখ্যা করেন। তারা বলেন, নতুন দল হিসেবে এখনই তাদের জোট রাজনীতিতে অন্তর্ভুক্তি ও মাঠে থাকা সম্ভব হচ্ছে না। তাই রাজনৈতিকভাবে নিজেদের আরো পরিপক্ব করতে বেশ কিছুদিন স্বতন্ত্র রাজনীতি করতে চান। পরে জোটের রাজনীতিতে তারা সম্পৃক্ত হবেন বলেও প্রত্যাশা ব্যক্ত করেন। সভায় তারা দশ মিনিটের মতো ছিলেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম।

এছাড়াও উপস্থিত ছিলেন- ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী ও আকবর খান, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক কামালউদ্দিন পাটোয়ারী, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন ও প্রচার-মিডিয়া সমন্বয়ক সৈয়দ হাসিব উদ্দিন হোসেন প্রমুখ।

সভায় আগামী ১২ মে ‘অবৈধ ক্ষমতাসীন সরকারের পতন, অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচনসহ ১৪ দফা দাবিতে’ শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সমাবেশের ঘোষণা করা হয়। সভার আগে এক সংবাদ সম্মেলনে মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, গণতন্ত্র মঞ্চ থেকে গণঅধিকার পরিষদের বেরিয়ে যাওয়া দুঃখজনক। যে মুহূর্তে বিরোধী দলসমূহ রাজপথে গণসংগ্রাম জোরদার করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে, সেই মুহুর্তে গণঅধিকারের এই তৎপরতা নেতিবাচক বার্তা দিচ্ছে, বিভ্রান্তি সৃষ্টি করছে।

তিনি বলেন, সরকার ও সরকারি দল যখন আন্দোলনে বিভক্তি সৃষ্টির চেষ্টা করছে তখন রাজনৈতিক কোনো ভিন্নমত ছাডা এই পদক্ষেপ সরকারি দলের অপতৎপরতাকে উৎসাহ যোগাবে।এই পদক্ষেপ তাদের সম্পর্কে নানা নেতিবাচক প্রশ্নেরও জন্ম দিচ্ছে। সাইফুল হক বলেন, এখন গণঅধিকার পরিষদকে ফ্যাসিবাদবিরোধী গণতান্ত্রিক সংগ্রামে ইতিবাচক ভূমিকা পালন করে তাদের সম্পর্কে উত্থাপিত প্রশ্নসমূহের জবাব দিতে হবে। মাহমুদুর রহমান মান্না বলেন, এখন আমরা একটি চুডান্ত আন্দোলনের পর্যায়ে আছি। এখন আন্দোলনে বিভ্রান্তি ও অনৈক্য সৃষ্টির যে কোন তৎপরতা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করতে হবে।তিনি সংশ্লিষ্ট সবাইকে আন্দোলনে ভূমিকা রাখার আহবান জানান।

এদিকে গণতন্ত্র মঞ্চ ছাড়ার ব্যাখ্যা দিতে জোটের সভায় উপস্থিত হন গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর। সেখানে তিনি জোটের অন্যান্য শীর্ষ নেতাদের জানান, তাদের দল রাজনৈতিকভাবে অনেক নতুন। দলের সাংগঠনিক সক্ষমতা অর্জনে তাদের নিত্য-নতুন কর্মসূচিতে যেতে হবে। মঞ্চ থেকে গণঅধিকার পরিষদ বেরিয়ে গেলেও তাতে আন্দোলনে কোনো প্রভাব পড়বে না।

এ সময় গণতন্ত্র মঞ্চের নেতারা গণঅধিকার পরিষদের নেতাদের জানান, এ বিষয়ে তাদের আগেই চিন্তা করা উচিত ছিল। এমনকি জোট গঠনের পরও অনেক সময় ছিলো। কিন্তু প্রতিটা ক্ষেত্রে নিজেদের ভুল শোধরানোর সুযোগ নিয়ে তাদের চলমান আন্দোলন যখন আরো বেগবান করা হচ্ছে, তখন জোট ত্যাগের সিদ্ধান্ত জনগণের কাছে ভুল বার্তা দিবে।

এরপরও জোট ত্যাগের সিদ্ধান্ত সঠিক মনে হলে জোটের সভায়ই আলোচনা করে নেওয়া যেত। কিন্তু কোন আলোচনা না করে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জোট ত্যাগের সিদ্ধান্তকে পাবলিকলি করার ঘটনায় সবাই মর্মাহত। এরপরও দেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন, জনগনের ভোটাধিকার ফিরিয়ে আনার যে আন্দোলন শুরু হয়ে সেখানে গণঅধিকার পরিষদের উপস্থিতি প্রত্যাশা করেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা।

জবাবে নুরুল হক নূর তাদের জানান, এ সরকারের বিরুদ্ধে তাদের আন্দোলন অব্যাহত থাকবে। তারা জোটগত রাজনীতিতে না থাকলেও তাদের সম্পর্ক অটুট থাকবে। গণঅধিকার পরিষদের কর্মসূচিতে গণতন্ত্র মঞ্চের নেতাদের আমন্ত্রণ জানানো হবে। একইভাবে তারাও প্রত্যাশা করে- গণতন্ত্র মঞ্চের সভা-সমাবেশে তাদের দাওয়াত দেওয়া হবে।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x