চন্দ্রগ্রহণের পর এবার সূর্যগ্রহণ

। গত ২৬ মে, বুদ্ধ পূর্ণিমার দিনে চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল। আর আগামী ১০ জুন ঘটতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ২০২১ সালে মোট চারটি গ্রহণ দেখা যাবে। এর মধ্যে ২টি চন্দ্রগ্রহণ ও ২টি সূর্যগ্রহণ হবে।

এ বছরের প্রথম সূর্যগ্রহণ রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে দেখা যাবে। এছাড়া ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিকভাবেই তা দেখা যাবে। সবচেয়ে ভাগ্যবান গ্রিনল্যান্ডের অধিবাসীরা। কারণ সেখান থেকেই দেখা যাবে সূর্যগ্রহণের পুরো ঘটনাটি।

নাসা জানিয়েছে, সূর্যগ্রহণের ফলে অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এমনভাবে চলে আসবে যে ৯৫ শতাংশ সূর্যের ওপর চাঁদের ছায়া পড়বে।

যেহেতু সূর্যের পুরোটা চাঁদের ছায়া ঢেকে যাবে না, ফলে এ সময় কেবল একটি বলয় দৃশ্যমান থাকবে। যাকে বলে ‘রিং অব ফায়ার’। অনেকটা উজ্জ্বল হিরের আংটির মতো দেখতে লাগবে এই গ্রহণ।এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর। সেটিা হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

ঢাকাসহ সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে আশুলিয়া রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে মানববন্ধন

ঢাকা সহ সারাদেশে গনমাধ্যম কর্মী দের উপর হামলাও নির্যাতনের প্রতিবাদে  আশুলিয়া রিপোর্টার্সর ক্লাবের উদ্যোগে(শ্রীপুর) ক্লাব ভবনের সামনে এক প্রতিবাদী মানববন্ধন...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x