জীবননগরে সওজের রেষ্ট হাউজ ও জমি দখল করে দোকানপাট দেখার কেউ নেই

চুয়াডাঙ্গার জীবননগরে একেবারে প্রকাশ্যে সড়ক ও জনপথের(সওজ) কোটি কোটি টাকার জায়গা দখল করে সেখানে বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তুলে ওই সব দোকানপাট ভাড়া দিয়ে লাখ লাখ টাকা আদায় করছেন একটি প্রভাবশালী মহল। দীর্ঘদিন ধরে এ ভাবে সওজের জমি দখল হয়ে আসলেও মোটা অংকের মাসোহারার বিনিময়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা নিশ্চুপ রয়েছেন বলে অভিযোগ উঠেছে।

জীবননগর পৌর শহরের প্রাণকেন্দ্র জীবননগর বাসষ্ট্যান্ডের পশ্চিমপাশের্^ অবস্থিত সওজের পুরাতন রেষ্ট হাউজটি উপজেলাবাসীর নিকট বর্তমানে পুরাতন ডাকবাংলো হিসাবে পরিচিত। এ ডাকবাংলোর রেষ্ট হাউজসহ জীবননগর বাসষ্ট্যান্ডের আশেপাশে সড়ক ও জনপথের বিপুল পরিমাণ সম্পত্তি রয়েছে। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের পাশাপাশি আগত অতিথিদের জন্য নির্মিত রেষ্ট হাউজ ও ভবিষ্যতে সড়ক আরো প্রসারিত করার কথা চিন্তা করে সড়ক ও জনপথ বিভাগের বিপুল সম্পত্তি রাখা হলেও দপ্তরটি স্থানীয় কতিপয় কর্মকর্তা-কর্মচারি এসব সম্পদ রক্ষার পরিবর্তে উল্টা কিছু দখলবাজদের সাথে গোপন আঁতাত করে এ নিয়ে লাখ লাখ টাকার অর্থ বাণিজ্য করে যাচ্ছেন বলে অভিযোগ। আর এ সুযোগকে কাজে লাগিয়ে দখলবাজ চক্রটি সওজকে ম্যানেজ করে এসব মুল্যবান সম্পদের ওপর গড়ে তুলছে অবৈধ বাণিজ্যিক স্থাপনা।

সরজমিনে দেখা যাবে,উপজেলার সকল স্থানের সড়ক ও জনপথ বিভাগের মুল্যবান জমি নিয়ে প্রভাবশালী মহলের রীতিমত হরিলুট কারবার শুরু হয়েছে। যার যেখানে ইচ্ছা সেখানে দল করে পাকা ইমারত নির্মান করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে কেউ নিজে ব্যবসা করছেন,আবার কেউ বা দখলকৃত জায়গায় ভাড়া দিয়ে লাখ লাখ টাকা আদায় করছেন। যে কেউ দেখলে মনে করবেন গড়ে ওঠা স্থাপনা মালিকাধীণ জমিতে হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, সরকারী জমি দখল করে প্রতি বছর দখলদার মহলটি তাদের নিকট থেকে লাখ লাখ টাকা আদায় করে থাকে। তার উপর আবার ভাড়া দিতে একটু দেরি হলে ঘর ছেড়ে দেয়ার হুমকিসহ নানা ভাবে হয়রানিও করে থাকে।

পৌর শহরের জীবননগর-দত্তনগর ভায়া জীবননগর হাসপাতাল সড়কের দু’ধারে থাকা সওজের বিপুল সম্পত্তি অবৈধ দখলের প্রতিযোগীতা চলছে। এসব জমি দখল করে রাতারাতি সেমি পাকা দোকান ঘর নির্মান করেছে প্রভাবশালী মহল। এ চক্রের হোতারা মালিক বনে গিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে দোকান ঘর গুলো ভাড়ায় দিচ্ছে। এসব এলাকায় অবৈধ দখলদাররা কোটি কোটি টাকার জমি বেদখল করে আছে।

জীবননগর বাজারের ব্যবসায়ীদের দাবী সড়ক ও জনপথের পুরাতন ডাকবাংলো নামক জায়গাটি খুব সহজেই দখলদাররা দখলে নিলেও সংশ্লিষ্ট দপ্তর থেকে কোন বাঁধা দেয় হয়নি। যে কারণে এখন সওজের কোটি কোটি টাকার জমি হরহামেশায় দখল করে দোকানপাট নির্মান করে লাখ লাখ টাকা ভাড়া আদায় করছে। যারা এসব দোকান ভাড়ায় কিংবা ক্রয় করে নিয়েছে অবৈধ দখলদার চক্রটি তাদেরকে কারো নিকট মুখ খুলতে নিষেধ করায় এ ব্যাপারে কেউ মন্তব্য করতে রাজি হয় না।

জীবননগর বাসষ্ট্যান্ডের আশেপাশে ও পুরাতন ডাক বাংলোর জমি গত কয়েক বছর আগে ক্ষমতাসিন দলের একটি প্রভাবশালী মহল মোটা অংকের টাকার বিনিময়ে ব্যবসায়ীদের মধ্যে বন্টন করে দেয়। সে সময় টাকা দিতে ব্যর্থ হওয়া অনেক ক্ষুদ্র-প্রান্তিক ব্যবসায়ীদের ব্যবসা গুটিঁয়ে নিতে দেখা যায়। সচেতন মহলের দাবী সরকারী সম্পদ রক্ষার দায়িত্ব যাদের,সেই তারাই যদি উদাসিন হন তাহলে আর কি বলার আছে!

চুয়াডাঙ্গা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন,আমি ইতিপুর্বে সওজের জায়গা দখল মুক্ত করতে উদ্যোগ গ্রহন করেছিলাম। কিন্তু রোজার মাস হওয়ায় সে সময় এমপি,উপজেলা চেয়ারম্যান,মেয়রসহ রাজনৈতিক নেতৃবৃন্দ ঈদ পর্যন্ত জোর সুপারিশ করায় দখল মুক্ত করতে পারিনি। তিনি আরো বলেন,সওজের সাইন বোর্ড অপসারন করে হাইওয়ের রেষ্ট হাউজের জায়গায় অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে খুব শিগশিরই পদক্ষেপ নেয়া হবে এবং সওজের জায়গা দখল মুক্ত করা হবে।

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং কিও মো আজ সাক্ষাত করেছেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x