জীবননগর ইরি-বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষক

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় চলছে ইরি-বোরো ধান আবাদের জন্য আগাম বীজতলা তৈরি ও বীজ বপণের কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকেরা স্থানীয় হাট-বাজার থেকে উচ্চফলনশীল ও স্বল্প জীবনকাল উফশি, হাইব্রিড জাতের ধান বীজ ক্রয় করে চারাগুলো পরিচর্যার কাজ করছেন।

শৈত্যপ্রবাহের কবল থেকে রক্ষার জন্য কৃষকরা আগে থেকে শুরু করেছেন আগাম বোরো ধানের বীজতলা তৈরি ও বপণের কাজ। উপজেলা কেডিকে ইউনিয়নের কাশীপুর গ্রামের কৃষক মোঃ মতিয়ার রহমান, উথলী গ্রামের শইদুল,মনোহরপুর গ্রামের আতিয়ার বলেন, শীত পড়ার আগে বীজ বপণ করণে অধিক বীজের চারা গজায়। চারাগুলো আপদহীনভাবে বেড়ে ওঠে। এতে বীজের অপচয় হয় না।

অম্লবীজে অধিক জমিতে চারা রোপণ করা যায়। উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষক আমীর বলেন, দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে বেড়েছে সার, ডিজেল ও কীটনাশকের দাম। পাশাপাশি দাম বেড়েছে কৃষি শ্রমিক, হলচাষ মজুরি। এতে গত বছরের তুলনায় ধান রোপণ, পরিচর্যা, সেচমূল্য, ধান ঘরে তোলা পর্যন্ত বাড়তি টাকা।

গুণতে হবে কৃষকদের।জীবননগর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, চলতি মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়নে ৪৩০ হেক্টর জমিতে দর বীজতলা ও ৯ হাজার ৩৯০ হেক্টর জমিতে ইরি বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বোরো আবাদ বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে কৃষি প্রণোদনার উচ্চফলনশীল উফসি ও হাইব্রিড জাতের ধান বীজ ও সার বিতরণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে ।

লক্ষ্যমাত্রা অনুপাতে কৃষকরা ৪৩০ হেক্টর জমিতে বীজতলা তৈরি ও বীজ বপন শুরু করেছে । বীজতলার পরিধি বৃদ্ধি পেতে পারে। আদর্শ বীজতলা তৈরিতে কৃষকদের পরামর্শ ও উদ্ধুদ্ধকরণ অব্যাহত রেখেছি ।

হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বহরের একটি হেলিকপ্টার রবিবার খারাপ আবহাওয়ার মধ্যে ‘দুর্ঘটনায়’ পড়েছে। ওই হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x