ঠান্ডাজনিত রোগে দুইমাসে ৮৮ মৃত্যু

২০২২ সালের ১৪ নভেম্বর থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত সারা দেশে এআরআইতে ৮৫ এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজম্যান্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র যুগান্তরকে এসব তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৪ নভেম্বর থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত সারা দেশে ৫৮ হাজার ৪৭৮ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৮৫ জন মৃত্যুবরণ করেছেন। শীতকালীন ডায়রিয়ায় তিন লাখ ৪৭ হাজার ১৯০ জন আক্রান্ত হয়েছেন। এতে তিনজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে শীতকালীন রোগ অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনস (এআরআই) এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে তিন হাজার ৩১৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে (মহানগর ব্যতীত) ১৪ হাজার ৩৭৫ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। এছাড়া ময়মনসিংহে চার হাজার ৩৬৫ জন, চট্টগ্রামে ২০ হাজার ১১০ জন, রাজশাহীতে দুই হাজার ৪২৬ জন, রংপুরে দুই হাজার ১৬৮ জন, খুলনায় সাত হাজার ৮৯২ জন, বরিশালে তিন হাজার ৬১৮ জন এবং সিলেট বিভাগে তিন হাজার ৫২৪ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্তদের মধ্যে চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ৫৬ জন মৃত্যুবরণ করেছেন।

এছাড়া ময়মনসিংহে ২৫ জন, খুলনায় দুইজন ও বরিশালে দুইজনের মৃত্যু হয়েছে। বাকি বিভাগগুলোতে শ্বাসতন্ত্রের সংক্রমণে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। আইসিডিডিআরবি’র তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের নিচে প্রায় ২৪ হাজার ৩০০ শিশু নিউমোনিয়ায় মারা যায়। সে হিসাবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে নিউমোনিয়ায় প্রতিদিন মারা যায় ৬৭ জন। এদের ৫২ শতাংশ শিশু কোনো চিকিৎসা না পেয়ে বাড়িতেই মারা যায়।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x