ঢাকা ইপিজেডস্থ বন্ধ ঘোষিত কারখানার শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ

ঢাকা ইপিজেডস্থ বন্ধ ঘোষিত কারখানার শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ। ১ ৮ সেপ্টেম্বর ২০২২ইং রোজ রবিবার সকাল ১১ ঘটিকায় ডি ইপিজেড বেপজা কমপ্লেক্সের হলরুমে।

ঢাকা ইপিজেডস্থ বন্ধ ঘোষিত কারখানা মেসার্স এভান গার্ড ফ্যাশন লিমিটেড চায়না মালিকানাধীন একটি প্রতিষ্ঠান এ টাইপ শিল্প প্রতিষ্ঠান যেখানে শ্রমিক,কর্মচারী,কর্মকর্তার সংখ্যা ১০৪৯ জন কোম্পানিটির নির্বাহী পরিচালক mr sung Wey min সহ সকল বিদেশী প্রকর্মী একযোগে গত ১৭ জানুয়ারি ২০২০ইং তারিখে বেপজা ও কোম্পানীর দেশীয় ম্যানেজমেন্টকে কিছু না জানিয়ে বাংলাদেশ ত্যাগ করেন প্রতিষ্ঠানটির সার্বিক অবস্থা ও শ্রমিক, কর্মচারী,কর্মকর্তাদের বেতন ভাতাদি পরিশোধের বিষয়টি বিবেচনায় নিয়ে পরবর্তীতে বেপজার নির্বাহী চেয়ারম্যান এর সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে mr Sung wey min কে পুনরায় বাংলাদেশে ফিরিয়ে আনা হয়।২০২০ সালে মার্চের শুরু থেকে দেশে মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় উক্ত কোম্পানী প্রথমে ৪৫ দিন এবং পরবর্তীতে ১৫ দিন লে অফ ঘোষণা করে।

লে অফ পরবর্তী সময়ে কোম্পানী পরিচালনার জন্য যথাযথ পরিকল্পনার অভাব এবং কোম্পানীকে অর্থায়নকৃত ব্যাংক সমূহের অসহযোগীতার কারণে প্রতিমাসেই শ্রমিক,কর্মচারীদের বেতন পরিশোধে বিলম্ব হচ্ছিল উক্ত সময়ে শিল্প প্রতিষ্ঠানটি মূলত সাব-কন্ট্রাক্ট কাজের মাধ্যমে তাদের উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছিল কিন্তু করোনা ভাইরাসের কারণে সাব-কন্ট্রাক্ট কাজ কমে যাওয়ায় দীর্ঘদিন প্রতিষ্ঠানটি শ্রমিক, কর্মচারী,কর্মকর্তাদের বেতন সবসময় পরিশোধ করতে পারছিল না কাজ না থাকার কারণে প্রতিষ্ঠানটি২০২০ সালে দীর্ঘদিন লে অফে ছিল। ডিসেম্বর ২০১৯ হইতে কোম্পানীটি বেপজার কোনপ্রকার পাওনা পরিশোধ করেনি।

কোম্পানী কর্তৃক সকল শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীকে ছাটাই করা হয়। এসময়ে শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের মোট বকেয়া পাওনার পরিমান হয় ১৬,১০,৪১,৬৮৪ টাকা ০৯ মে ২০২১ তারিখে বেপজা কর্তৃক কারখানার ভূমি ইজারা চুক্তি বাতিল করা হয়।

বেপজার বকেয়া পাওনার পরিমান $ ৪,৬৭,১৭২.১৮ মার্কিন ডলার। পরবর্তীতে শ্রমিকদের বকেয়া পাওনাদি দ্রুত পরিশোধের নিমিত্তে বেপজা কর্তৃপক্ষ ০৬ মার্চ ২০২০ইং তারিখে ঢাকা ইপিজেডস্থ বন্ধ ঘোষিত শিল্প প্রতিষ্ঠান মেসার্স এভান গার্ড ফ্যাশন লিমিটেড এর উক্ত নির্দেশনা মোতাবেক ঢাকা ইপিজেড নিলাম বিঞপ্তি নং ০৩.০৬.২৬৭২.৩৩৩.০১৮.০৪৯.২০-৭৫২৩ তারিখ ০৭ এপ্রিল ২০২২ অনুযায়ী বর্ণিত শিল্প প্রতিষ্ঠানের স্থাপনা, মেশিনারী ও অন্যান্য মালামাল বিক্রয়ের লক্ষ্যে বিগত ১১ এপ্রিল ২০২২ইং তারিখে Dhaka Trbune ও একই তারিখে দৈনিক ইত্তেফাক পত্রিকায়( ১ ম বার) নিলাম বিঞ্জপ্তি প্রকাশিত হয়। উক্ত প্রকাশিত নিলাম বিঞপ্তির বিপরীতে নির্ধারিত সময়ের সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান হিসেবে মেসার্স হেলিকন লিমিটেড কর্তৃক মোট দর ৪০,০০,০০০.০০$ ডলার যা প্রাক্কলিত মূল্যের চেয়ে অনেক কম ছিল। পরবর্তীতে সিদ্ধান্ত মোতাবেক বর্ণিত প্রতিষ্ঠানের ইনভেন্টরী ও মূল্যনিরুপণকৃত স্থাপনা,মেশিনারি ও অন্যান্য মালামাল সীলমোহরকৃত নিলামে বিক্রয়ের জন্য নিলাম দরপত্র ( ২য় বার) আহ্বানের নোটিশ গত ১৮ জুন ২০২২ তারিখে দৈনিক ইত্তেফাক ও স্থানীয় পত্রিকা দৈনিক ফুলকি তে প্রকাশ করা হয় এবং ২০ জুন ২০২২ তারিখে The Daily star, দ্বিতীয়বার (২য়বা) নিলাম বিঞপ্তির বিপরীতে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান হিসেবে মেসার্স হেলিকন লিমিটেড কর্তৃক মোট দর ৭৭,৫০,০০০.০০$ ডলার এর সমপরিমাণ ৭৩,৫০,৮৯,৫০০.০০ টাকা বেপজার ব্যাংক হিসেবে জমা রয়েছে ( 1$ =94.85 টাকা) তেহাত্তর কোটি পঞ্চাশ লক্ষ সাতাশি হাজার পঁচশত টাকা মাত্র) উদ্ধৃত করা হয় যা বেপজা ও প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক উক্ত প্রতিষ্ঠানের অনুকূলে বিধি মোতাবেক বিক্রয়ের অনুমতি প্রদান করা হয়।

তারাই ধারাবাহিকতায় বন্ধ ঘোষিত কারখানা এভান গার্ড ফ্যাশন লিমিটেডের শ্রমিক, কর্মকর্তা, কর্মচারীরেদ বকেয়া পাওনা ১৬,১০,৪১,৬৮৪.০০ টাকা আজ প্রথম ১০ জন শ্রমিক এর মাঝে ২৩,০০,০০০. লক্ষ টাকার বেশি চেকের মাধ্যমে পরিশোধ করা হয়। এসময় বেপজার জেনারেল ম্যানেজার আবদুস সোবহান আরও বলেন দ্রুত সময়ের মধ্যে বাকী টাকাও ব্যাংক এর মাধ্যমে পরিশোধ করা হবে।

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ১০ টার দিকে গাজীপুরের কাশিমপুর...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x