তাহিরপুরে ফসলরক্ষা বাঁধ ভেঙ্গে হাওরে ঢুকছে পানি

শাহ আলম,তাহিরপুর: শেষ রক্ষা হলোনা তাহিরপুরে গুরমার হাওরের ২৭ নং পিআইসি’র ফসলরক্ষা বাঁধের। গুরমা হাওরের ওই বাঁধটি রক্ষার্থে তাহিরপুর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি সহ স্থানীয় কৃষক ও এলাকাবাসীকে নিয়ে গত ১০/১৫ দিন আপ্রাণ চেষ্টায় রক্ষা হলোনা বাঁধের। আজ দুপুর সাড়ে ৩ টার দিকে গুরমা হাওরের ২৭ নং পিআইসি বাঁধটি ভেঙ্গে প্রবল স্রোতে হাওরে ঢুকছে পানি।

জানাযায়, গত কয়েকদিনের অব্যাহত ভারী বৃষ্টিপাত আর উজানের ঢলে পাটলাই নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে উপজেলার টাঙ্গুয়ার হাওরে সংলগ্ন গুরমার হাওরের ২৭ নং পুআইসি’র ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে গিয়ে হাওরে ঢুকতে পানি। আজ রোববার টাঙ্গুয়ার হাওরে পূর্ব পাশের গুরমার হাওরের পুরনো বাঁধ উপচে উপর দিয়ে প্রথম হাওরে পানি ঢুকে।

রোববার সকল ৮ টার দিকে প্রচন্ড বেগে বাঁধের উপর দিয়ে হাওরে পানি প্রবেশ করার কারণে প্রবল স্রোতে বাঁধটি ভেঙ্গে যাওয়ার আতংকে আছে স্থানীয় এলাকাবাসী ।

পরে খবর পেয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির সরেজমিনে গিয়ে স্থানীয় এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের সাথে নিয়ে বাঁধের উপর দিয়ে হাওরে যাতে পানি ঢুকতে না পারে তা আটকানোর আপ্রাণ চেষ্টা করে বাঁধের উপর দিয়ে হাওরে পানি ঢুকা বন্ধ করলেও শেষ রক্ষা হলোনা বর্ধিত গুরমা হাওরের ২৭ নং পিআইসি’ ফসল রক্ষা বাধঁটি। দুপুরে পাহাড়ি ঢলের পানি আর পাঠলাই নদীর পানির প্রবল চাপে শেষে ২৭ নং পিআইসি’র ফসল রক্ষা বাঁধ প্রবল স্রোতে হাওরে ঢুকছে পানি।

এতে করে তলিয়ে যাবে প্রায় ২ হাজার হেক্টর জমি বোরোধান জমি এতে টাঙ্গুয়ার হাওরে বর্ধিত গুরমা অংশের খাউজ্যাউরি, নোয়াল, আইন্যা, কলমা ও গলগলিয়া ও ধর্মপাশা উপজেলার বংশীকুন্ডা এলাকার হাওরগুলোর পানিতে তলিয়ে যাবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রায়হান কবির বলেন, ভোর সকল থেকেই আমরা এখানকার জনপ্রতিনিধিকে নিয়ে ২৭ নং বাঁধটি রক্ষার্থে সবাই মিলে আপ্রাণ চেষ্টা করছি। কিন্তু গত কয়েকদিনের ভারি বৃষ্টিপাত ও প্রতিনিয়তই উজানের পাহাড়ি ঢলের আসায় পাঠলাই নদীর পানি বাড়ার কারণে

গুরমার হাওরের ফসল রক্ষা( পুরনো বাঁধের) উপর সহ বাঁধের আশপাশের নিচু জায়গা দিয়ে সকালে প্রবল বেগে হাওরে পানি ঢুকে পড়ছিল। খবর পেয়ে স্থানীয়দের নিয়ে আমরা তা আটকাতে সক্ষম হি। কিন্তু পানির প্রবল চাপে ২৭ নং বাঁধটি ভেঙে যায়।

তবে হাওরে যাতে পানি ঢুকতে না পারে আমার লামাগাও বাজার সংলগ্ন বিকল্পবাঁধ দেয়ার চেষ্টা করছি

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ১০ টার দিকে গাজীপুরের কাশিমপুর...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x