দীর্ঘ ৪০ বছর পর তুরাগ নদীতে নৌকা বাইচ

লাখো মানুষের উপস্থিতিতে দীর্ঘ ৪০ বছর পর রাজধানী সংলগ্ন তুরাগ নদীতে অনুষ্ঠিত হয়েছে ‘ঐতিহ্যবাহী কোটবাড়ী’ নৌকাবাইচ প্রতিযোগিতা।

আজ শনিবার বিকালে মুন্ডা থেকে কোটবাড়ী রেল ব্রিজ পর্যন্ত চলে এই প্রতিযোগিতা। এসময় নদীর দু-পাড় জুড়ে ছিল হাজার হাজার মানুষের ভিড়। নৌকা বাইচ উপলক্ষে সকাল থেকেই দূর-দূরান্ত থেকে হাজার হাজার দর্শনার্থী আসতে থাকেন। নদীর পাড়ে তিল ধারনের ঠাঁই ছিল না। অনেকে পরিবার, প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে নৌকা বাইচ উপভোগ করতে আসেন। অনেকে আবার নৌকা ভাড়া করে এ নৌকা বাইচ উৎসব উপভোগ করতে দেখা গেছে।

আয়োজকদের নেতা মোতালেব মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান। আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি মফিজ উদ্দিন বেপারী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যকরী সদস্য মো. ওয়াসেক ও ফয়েজ আহমেদ, উত্তরা পূর্ব থানা আওয়ামী লীগের সভাপতি কুতুব উদ্দিন আহমেদ, ৫০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ডি এম শামীম, উত্তরা পূর্ব থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিউল হক মতি, দক্ষিণখান থানা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আবেদ আলী, আনোয়ার চিশতিসহ অন্যরা।

নৌকা বাইচে অংশ নেওয়া প্রতিযোগী সেলেমান বলেন, ৪০ বছর পর নৌকা বাইচ প্রতিযোগিতায় হলো তুরাগ নদীতে। এক সময়ে আমরা বিভিন্ন জেলার নৌকা বাইচ খেলতে যাই। এখন অনেক কমে গেছে ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ। সংসদ সদস্য হাবিব হাসান জানান, দীর্ঘ ৪০ বছর তুরাগ নদীতে আয়োজন করা হয় নৌকা বাইচ প্রতিযোগিতা। বিভিন্ন এলাকা থেকে ছোট-বড় মিলে বেশ কিছু নৌকা অংশগ্রহণ করছে। পুরো তুরাগ তীরের দুই পাড়ের মানুষ উৎসবে মেতেছেন। নদীর দু-পাড়ে মিলনমেলায় পরিণত হয়েছে। বিভিন্ন স্থান থেকে হাজার হাজার দর্শনার্থীরা এসেছেন।

তিনি আরও বলেন, এক সময়ে আমাদের ইতিহাস, ঐতিহ্য, নৌকা, নদী, খাল-বিল পানি এসব আসাদের তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে আজকের এ নৌকা বাইচ প্রতিয়োগিতার আয়োজন।

এ উৎসবে সকল ধর্মের, সকল শ্রেণির মানুষ আনন্দ করেছে। হাজার হাজার মানুষের উপস্থিতিতে আজ নৌকা বাইচ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

তাসকিনকে নিয়েই বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

অবশেষে তাসকিনকে দলে নিয়েই এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু দলে থাকাই নয়, বিশ্বকাপে তাসকিনকে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x