পরিত্যক্ত মাছ ও কাঁচাবাজারের টিনশেড ঘর কালের বিবর্তনে এখন বসেনা হাতনি বাজারে হাট

স্বাধীনতার পরবর্তী সময়ে স্থানীয়দের চাহিদা পূরণের লক্ষে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জামির্ত্তা ইউনিয়নের হাতনি বাজার গঠিত হয় ।

স্থানীয়রা নিজেদের আবাদ করা বিভিন্ন ধরণের সবজি, তরিতরকারি, গাছের বিভিন্ন ধরণের ফলমূল, কামার-কুমোর, তাঁতী, ধান-চালসহ প্রয়োজনীয় বিভিন্ন জিনিস ক্রয়-বিক্রয়ে এসে লোকে লোকেরাণ্য হয়ে যেত । মানুষের ঠেলাঠালি পাড়িয়ে বাহিরে বের হওয়া লাগত । জন মানুষের শব্দ বহু দূর হতে শোনা যেত । প্রতি সপ্তাহের রবি ও বৃহস্পতিবার এই দুদিন ছিল হাটের বার ।

হাতনি এলাকা ছাড়াও পার্শ্ববর্তী কাঞ্চননগর, পানিশাইল, ভাউতিপাড়া, ডিগ্রীচর, ডাউটিয়া, জামির্ত্তা, বকচর, বৈঠাখালি, মানিকনগর, মধুরচর, সুদক্ষিরা, বাস্তা, গাজিন্দাসহ আশপাশের বিভিন্ন চাষীরা নিজেদের উৎপাদিত শাক-সবজি পাইকারি-খুচরা বিক্রির উদ্দেশ্যে এ বাজারে আসত । হাতনি বাজারের পাইমারি স্কুলের মাঠটি প্রতি হাটবারের দিনে কানায় কানায় ভরে যেত । পা ফেলানোর ছিলনা জায়গা ।

তবে অধুনা কালের বিবর্তনে এ হাটটি হারিয়েছি তার ভরা যৌবন । প্রায় দশ বছর যাবৎ এখন বসেনা কোন হাট । আসেনা কোন ক্রেতা-বিক্রেতাগণ । সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাটবারের আজকে বৃহস্পতিবার নেই কোন লোকজন । সবে মাত্র রয়েছে একটি ছোট্ট চা- পানের দোকান । এ দোকানটিও থাকতনা যদি কিনা হাটের জায়গা ঘেষে ইউনিয়ন ভূমি অফিস ও প্রাইমারি স্কুল না থাকত ।

স্থানীয়দের উদাসীনতা ও প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়াতে এ হাটটি তার হারিয়েছে জৌলস । স্থানীয় বয়স্ক মুরুব্বি আমজাদ হোসেন (৭০) বলেন, এ হাটের বাজার খেয়ে কেটেছে নিজের কৈশর জীবন । মানুষের ভিরে চলাচল করা যেতনা যে হাটে ।

এখন এমন অবস্থায় তাকে সব সময় পিড়া দেয় । স্থানীয় আব্দুল কাদির, আজহার ও স্বপন মিয়াসহ অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, এলাকায় এখন আর কেউ নেই যে পুনরায় এ হাটটি রক্ষা করবে । এ হাটটি সরকারিভাবে ডাক হত । এলাকার কোন হিতৈষী ব্যক্তি কিংবা সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান এ হাটনির পূর্ব ঐতিহ্য রক্ষায় ।

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং কিও মো আজ সাক্ষাত করেছেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x