ভারত বঙ্গোপসাগরে সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

ভারত বঙ্গোপসাগরে পারমাণবিক সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। জানা গেছে, ক্ষেপণাস্ত্রটি একটি পূর্বনির্ধারিত পরিসরে পরীক্ষা করা হয়েছিল এবং এটি খুব উচ্চ নির্ভুলতার সাথে বঙ্গোপসাগরে লক্ষ্যবস্তুতে প্রভাব ফেলেছিল। অস্ত্র ব্যবস্থার সমস্ত অপারেশনাল এবং প্রযুক্তিগত পরামিতি যাচাইয়ে এটি উত্তীর্ণ হয়েছে।

গতকাল সন্ধ্যায় ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রনালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ‘আইএনএস অরিহন্ত শুক্রবার একটি সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইলের (এসএলবিএম) সফল উৎক্ষেপণ করেছে। আইএনএস অরিহন্তের দ্বারা এসএলবিএম-এর সফল ব্যবহারকারী প্রশিক্ষণ লঞ্চ ক্রুদের দক্ষতা এবং এসএসবিএন প্রোগ্রামের সফলতা প্রমাণ করার জন্য এটি ভারতের পারমাণবিক প্রতিরোধ ক্ষমতার একটি মূল উপাদান হিসেবে এই পরীক্ষা তাৎপর্যপূর্ণ।’

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, সাবমেরিন থেকে উৎক্ষেপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের নৌ পারমাণবিক প্রতিরোধের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করে। ভারতীয় ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন মোতায়েন করা হলে পানির নিচে অবস্থান থেকে চীন ও পাকিস্তানকে লক্ষ্যবস্তু করতে সক্ষম হতে পারে।

বিবৃতিতে বলা হয়, একটি শক্তিশালী অবস্থানে টিকে থাকা এবং নিশ্চিত প্রতিশোধমূলক ক্ষমতা হল ভারতের ‘বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ’ নীতির সাথে তাল মিলিয়ে যা তার ‘প্রথম ব্যবহার না করার’ প্রতিশ্রুতিকে ভিত্তি করে নির্ধারিত।

সূত্র : বাসস, আল-জাজিরা ও এনডিটিভি।

সাভারে গণ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর উপর হামলা, অভিযোগ রেজিস্ট্রার সহ শিক্ষকের বিরুদ্ধে

মাহবুব আলম মানিকঃ সাভার গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে রেজিস্ট্রারের দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করতে গিয়ে হামলার শিকার হয়েছেন আইন...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x