ভাষাসৈনিক ডা. আজিজার রহমান আর নেই

জয়পুরহাট জেলার একমাত্র ভাষা সৈনিক ডা. আজিজার রহমান মারা গেছেন। রবিবার দুপুরে ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আগামীকাল দুপুরে মহব্বতপুর গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানিয়েছে পরিবারের সদস্যরা।

১৯৫২ সালের ভাষা আন্দোলনে জয়পুরহাটে যে কয়জন গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তাদেরই মধ্যে অন্যতম ছিলেন ভাষা সংগ্রামী ডা. আজিজার রহমান। তিনি ১৯২৮ সালের মার্চ মাসের ৪ তারিখে নওগাঁর বদলগাছী উপজেলার ঝারঘড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামে স্থায়ীভাবে বসবাস করেন।

তিনি প্রাইমারি স্কুল পাশ করে ১৯৪৮ সালে আক্কেলপুর হাইস্কুলে ভর্তি হন। সেখানে তিনি নবম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করার সময় দেশের জন্য রাজনীতিতে সম্পৃক্ত হন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকায় ছাত্র হত্যার প্রতিবাদে ২২ ফেব্রুয়ারি দেশের অন্যান্য স্থানের মত আক্কেলপুরে ছাত্রসভা অনুষ্ঠিত হয়। সেখানে অনেকের সঙ্গে তিনিও নেতৃত্ব দেন।

৬ দফা আন্দোলন, ১১ দফা আন্দোলন, অসহযোগ, ৬৯ এর গণঅভ্যুত্থান ১৯৭০ এর নির্বাচন, ৭১ সালে তিনি যুদ্ধের জন্য প্রস্তুতি নেন। ১৯৭১ সালে তিনি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের জন্য ভারতে যান। সেখানে আসাম রাজ্যের তেজপুর ক্যাম্পে প্রশিক্ষন গ্রহণ করেন। পরবর্তীতে তিনি মুক্তিযুদ্ধেও একনিষ্ঠ সংগঠক হিসাবে কাজ করেন। ২০০০ সালের ৭ অক্টোবর প্রকাশিত মুক্তিবার্তায় তার নাম উল্লেখ আছে।

ব্যক্তি জীবনে ডা. আজিজার ছিলেন সৎ, নির্লোভ ও দেশ প্রেমিক ও ত্যাগী রাজনীতিবিদ। এজন্য জীবনে ২ বার কারাবরণ করেন। তিনি আক্কেলপুর আর্দশ ক্লাব ও পাঠাগার প্রতিষ্ঠা করেন। ব্যক্তিগত জীবনে হোমিওপ্যাথি চিকিৎসক ছিলেন। তাই এলাকায় তাকে সবাই আজিজার ডাক্তার নামেই চিনেন।

ভাষাসৈনিক ডা. আজিজার রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x