ভোপালে ভোটার টানতে লটারি, হীরার আংটিসহ যত উপহারের ব্যবস্থা

প্রচণ্ড গরম, না কি নেপথ্যে অন্য কারণ? এ বারের লোকসভা নির্বাচনে প্রথম এবং দ্বিতীয় দফায় ভোটারদের উপস্থিতির কম হার কম নিয়ে নানা মহলে আলোচনা চলছে। বেশ কিছু রাজ্যে ২০১৯ সালের তুলনায় এখনও পর্যন্ত ভোটের হার কম। ভোটারদের উপস্থিতি বাড়াতে তাই রাজ্য এবং জেলা প্রশাসনের বিভিন্ন আকর্ষণীয় ব্যবস্থা করছে। পিছিয়ে নেই ব্যক্তিগত উদ্যোগও। বেঙ্গালুরুতে হোটেলগুলি বিনামূল্যে দোসা, লাড্ডুর খাওয়ানোর আয়োজন করেছে। তবে এ সব কিছুকে ছাপিয়ে গিয়েছে মধ্যপ্রদেশের ভোপাল।

ভোপালে রাজ্যেও ২০১৯ সালের লোকসভার তুলনায় এখনও পর্যন্ত ভোটের হার কম। গড়ে ৮.৫ শতাংশ ভোট কম পড়েছে রাজ্যে। এখনও পর্যন্ত দু’দফা ভোট হয়েছে। মোট সাত দফার মধ্যে চার দফায় ভোট হবে মধ্যপ্রদেশে। আগামী ৭ মে তৃতীয় দফার ভোট হবে দেশে। এই দফাতেই মধ্যপ্রদেশের আট আসনে ভোট রয়েছে। প্রথম এবং দ্বিতীয় দফায় ভোটারদের উপস্থিতির হার কম হওয়ায় ভোটদানে উৎসাহ এবং ভোটারদের উপস্থিতি বৃদ্ধি করতে এ বার আকর্ষণীয় উপহারের ব্যবস্থা করল ভোপাল জেলা প্রশাসন।

তৃতীয় দফায় ভোটারদের উপস্থিতির হার বৃদ্ধি করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে লটারির আয়োজন করা হয়েছে। আকর্ষণীয় পুরস্কারের তালিকায় রয়েছে হীরের আংটি, টিভি, স্কুটার, বাইক এবং ফ্রিজের মতো বেশ কিছু জিনিস। ভোটারদের উপস্থিতি বৃদ্ধি করতে জেলা নির্বাচনী দফতর থেকে প্রচার চালানো হচ্ছে। লটারির বাক্সও রাখা হয়েছে ভোপালের নিউ মার্কেট, বেশ কয়েকটি শপিং মল-সহ শহরের একাধিক জায়গায়। এক সংবাদমাধ্যমকে এমনই জানিয়েছেন ভোপাল জেলা পঞ্চায়েতের মুখ্য নির্বাচনী আধিকারিক ঋতুরাজ সিংহ।

ভোপালে মোট ২০৯৭টি বুথ রয়েছে। ৬ হাজার পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। ঋতুরাজ জানিয়েছেন, একটি ফর্ম পূরণ করতে হবে ভোটারদের। সেখানে মোবাইল নম্বর, নাম এবং ভোটার আইডি দিয়ে কুপন বাক্সে সেই ফর্ম ফেলতে হবে। অবশ্যই হাতে ভোটের কালি পরীক্ষা করা হবে। ভোটের কালি দেখিয়ে তবেই পুরস্কার নিতে পারবেন ভোটাররা।

জেলা নির্বাচনী আধিকারিক কৌশলেন্দ্র বিক্রম সিংহ জানিয়েছেন, ভোটের দিন প্রত্যেক বুথ থেকে তিনটি করে ‘লাকি ড্র’ করা হবে। সকাল ১০টা, বিকেল ৩টা এবং সন্ধ্যা ৬টায়। প্রতিটি ‘লাকি ড্র’ থেকে এক জন করে ভোটারকে বেছে নেওয়া হবে। সূত্র: আনন্দবাজার

হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বহরের একটি হেলিকপ্টার রবিবার খারাপ আবহাওয়ার মধ্যে ‘দুর্ঘটনায়’ পড়েছে। ওই হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x