রাতে কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

মানিকগঞ্জের সিঙ্গাইরে কোন ভাবেই বন্ধ হচ্ছে না কৃষি জমি থেকে মাটি কাটা। প্রশাসনকে ফাঁকি দিয়ে এবার রাতের আঁধারে তিন ফসলি জমির মাটি কেটে বিক্রি করা হচ্ছে ইট ভাটায়। এতে দিন দিন কমে যাচ্ছে কৃষি জমি। সেই সাথে ধ্বংস হচ্ছে জীব-বৈচিত্র ও পরিবেশ। হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য। স্থানীয় ক্ষতিগ্রস্ত কৃষকরা মাটি কাটা বন্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করছেন।

জানা গেছে, সিঙ্গাইর উপজেলা তিন ফসলি জমির জন্য অন্যতম। এখানে বোরো ধান,পাট,গম,গাজর,আলু,পিঁয়াজ, সরিষাসহ বিভিন্ন ধরণের সবজি চাষ হয়। উপজেলার বিভিন্ন এলাকার তিন ফসলি জমির মাটি কেটে বিক্রি করা হচ্ছে ইটভাটায়। এভাবে চলতে থাকলে এক সময় চাষাবাদের জন্য কোন জমিই পাওয়া যাবে না।

উপজেলা প্রশাসন মাঝে মধ্যেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মাটি ব্যবসায়ীদের জেল ও জরিমানা করছেন। কিন্তু মাটি ব্যবসায়ীরা প্রশাসনকে ফাঁকি দিতে এবার ভিন্ন পথ অবলম্বন করছেন। তারা রাতের আঁধারে উপজেলা বিভিন্ন চকের ফসলের জমির মাটি কেটে ইট ভাটায় বিক্রি করছেন।

গত রোববার সরেজমিনে দেখা গেছে, উপজেলার জয়মন্টপ ইউনিয়নের রামনগর(খালপাড়) এলাকার দারোগালি তার ৩ ফসলি জমির মাটি ইট ভাটায় বিক্রি করছেন।

প্রথমে দিনের বেলায় কৃষি জমির মাটি কাটায় স্থানীয় কৃষক ও প্রশাসন বাঁধা দেন। বর্তমানে রাতের আঁধারে প্রশাসনকে ফাঁকি দিয়ে মাটি কেটে উপজেলার বিভিন্ন ইট ভাটায় বিক্রি করছেন। ভেকু মেশিনের মাধ্যমে এমনভাবে মাটি কাটছেন একটু বৃষ্টি হলেই পাশের কৃষি জমি ভেঙে পড়বে।

ভুক্তভোগী রামনগর এলাকার কৃষক চাঁন মিয়া জানান, পাশের জমি থেকে ১৫-২০ ফিট গভীর করে ভেকু মেশিনের মাধ্যমে মাটি কাটায় আমার কৃষি জমিটি ভারি বৃষ্টি হলেই ভেঙে পড়বে। জমিটি বর্গা চাষ করে খেয়ে-পড়ে কোন রকমে বেচে আছি। জমিটি ভেঙে পড়লে চাষাবাধ বন্ধ হয়ে যাবে। এলাকাবাসী বাঁধা দিয়েও মাটি কাটা বন্ধ করতে পারছেনা। এখন রাতের আঁধারে মাটি কাটে।

কছিমুদ্দিন নামে আরেক কৃষক জানান, রামনগর চকের তিন ফসলি কৃষি জমির মাটি কেটে উপজেলার বিভিন্ন ইট ভাটায় বিক্রি করা হচ্ছে। এলাকাবাসী ও প্রশাসন বাঁধা দিলে কয়েক দিন মাটি কাটা বন্ধ ছিলো। এখন রাতের আঁধারে মাটি কাটা হচ্ছে। এই মাটিখোরদের বিরুদ্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ দরকার।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপন দেবনাথ বলেন, কৃষি জমি থেকে মাটি কাটা বন্ধ করতে উপজেলা প্রশাসন সর্বোচ্চ চেষ্টা করছে। খবর পেলেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মাটি ব্যবসায়ীদের জেল জরিমানা করা হচ্ছে। অভিযোগ পাওয়া গেছে রাতের আঁধারে একটি চক্র মাটিকাটা শুরু করেছে। খুবদ্রুত এদেরও আইনের আওতায় আনা হবে।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x