রেল পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি, কমলাপুর প্ল্যাটফর্মে অবস্থান মহিউদ্দিনের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্দোলনরত শিক্ষার্থী মহিউদ্দিন রনি বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা পরিবর্তনে ছয় দফা দাবি পূরণে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েও কোনো আশ্বাস পাননি কর্তৃপক্ষের কাছ থেকে।

 

বৃহস্পতিবার (২১ জুলাই) আলটিমেটামের সময়সীমা শেষ হওয়ার পর শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়ে সহযোগীদের নিয়ে কমলাপুর রেলস্টেশন যান তিনি। সেখানে ঢুকতে গেলে রেলওয়ে পুলিশের সঙ্গে মহিউদ্দিন ও তার সঙ্গীদের ধাক্কাধাক্কি হয়েছে। পরে প্ল্যাটফর্মে প্রবেশের ফটকের সামনে অবস্থান নিয়েছেন মহিউদ্দিনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

 

মহিউদ্দিন বলেন, “আমার ছয় দফা দাবির শুধু একটা অভিযোগের রায় হয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে। কিন্তু আমি চাই স্থায়ী সমাধান, টেকসই সমাধান।”

 

প্রতিটি মানুষের জন্য সুবিচার নিশ্চিত হোক বলে দাবি করেন তিনি।

আন্দোলনরত ঢাবি শিক্ষার্থী আরও বলেন, “৪৮ ঘণ্টায় রেল কর্তৃপক্ষ দাবির বিষয়ে কোনো আশ্বাস দিতে পারেনি। তাদের আর কোনো সময় দেওয়া যাচ্ছে না। এবার হিসাব-নিকাশ করতে এসেছি।”

 

ছয় দফা দাবিতে ৭ জুলাই থেকে কমলাপুর স্টেশনে টানা অবস্থান নিয়ে থাকা মহিউদ্দিন দুদিন আগে রেল কর্তৃপক্ষকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেন। বেঁধে দেওয়া সময়সীমা শেষ হওয়ার পর ঢাবির টিএসসি এলাকায় আজ বেলা সাড়ে তিনটার দিকে জড়ো হন মহিউদ্দিন ও তার সহযোগীরা। মহিউদ্দিন পরে রাজু ভাস্কর্যের পাদদেশে দাঁড়িয়ে কমলাপুরে সংবাদ সম্মেলনের ঘোষণা দেন। সংবাদ সম্মেলন শেষে বেলা চারটার দিকে টিএসসি থেকে হেঁটে শাহবাগে যান মহিউদ্দিন ও তার সহযোগীরা। পরে শাহবাগ থেকে বাসে করে কমলাপুর রেলস্টেশনে পৌঁছান তারা। কমলাপুরে পৌঁছার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মহিউদ্দিন ও তার সহযোগীরা। রেলস্টেশনের ভেতরে ঢুকতে গেলে রেল পুলিশ ও আনসার সদস্যদের সঙ্গে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। এক পর্যায়ে তারা বাধা পেরিয়ে রেলস্টেশনের প্ল্যাটফর্মের সামনে চলে যান এবং সেখানে বসে পড়েন। সঙ্গে সঙ্গে তাদের মুখে শুরু হয়ে যায় রেলওয়ের দুর্নীতির বিরুদ্ধে নানা স্লোগান।

 

সর্বস্তরের জনগণকে রেলের দুর্নীতির বিরুদ্ধে সরব হওয়ার আহ্বান জানিয়ে মহিউদ্দিন বলেন, ‘কালকের (শুক্রবার) মধ্যে দেশের প্রতিটি স্টেশনে সবাই দাঁড়িয়ে যাবেন।” স্টেশনে শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন মন্তব্য করে তিনি আরও বলেন, “আপনাদের কোনো ভয় নেই। আদালত আমাকে ডেকেছেন, কিন্তু এ বিষয়ে এখন পর্যন্ত আমাকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। আদালত ডাকলে আমি অবশ্যই যাব।”

 

মহিউদ্দিনের দাবিগুলো কী?

০১. অনলাইনে টিকিট কেনায় সহজ ডটকমের যাত্রী হয়রানি বন্ধ করে তদন্ত করে এ হয়রানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ নিতে হবে; টিকিট কালোবাজারি বন্ধ করতে হবে;

০২. অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সবার সমান সুযোগ নিশ্চিত করতে হবে;

০৩. ট্রেনের সংখ্যা বাড়িয়ে রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে;

০৪. ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর করতে হবে;

০৫. শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বৃদ্ধি করতে হবে এবং ট্রেনে ন্যায্য দামে খাবার,

০৬. বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

 

ঘটনার শুরু যেভাবে

১৩ জুন বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে ঢাকা-রাজশাহী রুটের ট্রেনের আসন নিবন্ধনের চেষ্টা করেন মহিউদ্দিন রনি। বিকাশ থেকে ভেরিফিকেশন কোড দিয়ে তার পিন কোড ছাড়াই অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। কিন্তু ট্রেনের কোনো আসন পাননি, এমনকি কেন টাকা নেওয়া হলো, তার কোনো রসিদও দেওয়া হয়নি। সহজ ডটকম এবং রেল বিভাগের বিরুদ্ধে অনিয়ম বিষয়ে ভোক্তা অধিদপ্তরে অভিযোগ করেছিলেন মহিউদ্দিন হাওলাদার। বুধবার (২০ জুলাই) শুনানির দিনে সকাল ১০টার দিকে সহজ ডটকমের প্রতিনিধি এবং অভিযোগকারী মহিউদ্দিন রনি অধিদপ্তরের প্রধান কার্যালয়ে উপস্থিত ছিলেন। এ সময় রনির অভিযোগের সত্যতা পাওয়ায় ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৫৩ ধারা মোতাবেক সহজ ডটকমকে এ জরিমানা করা হয়।

 

এর আগে রেলের অব্যবস্থাপনার নিয়ে টানা ১১ দিন ধরে কমলাপুর রেলস্টেশনে অবস্থান করছেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ করতে বলেছেন হাইকোর্ট। আদালত বলেন, এরপর থেকে ট্রেনের ছাদে কোনো যাত্রী পরিবহন করলে দায়িত্বরত কর্মকর্তাদের চাকরিচ্যুত করা হবে।

 

রেল আমাদের জাতীয় সম্পদ। সে সম্পদ রক্ষা করার দায়িত্ব আপনাদের দেওয়া হয়েছে। কিন্তু, আপনারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না। বৃহস্পতিবার (২১ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ ঘোষণা করেন।

 

কমলাপুর রেলস্টেশনে মহিউদ্দিনের একক অবস্থান নিয়ে গণমাধ্যমে আসা খবর নজরে এলে বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ তার অবস্থান বিষয়ে জানতে চান। একই সঙ্গে দুদক বিষয়টি জানলে কী ব্যবস্থা নিয়েছে, তা–ও জানতে চান আদালত।

 

এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে। আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন ও দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে ছিলেন। এ ছাড়া রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) এ এম সালাহউদ্দীন, পরিচালক ট্রাফিক (বাণিজ্যিক) মো. নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট (বিজনেস) মো. যুবায়ের হোসেন আদালতে উপস্থিত হন। আদালত কর্মকর্তাদের বক্তব্যও শোনেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডে সরকারি সফর শেষে আজ সকালে তার সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সংবাদ সম্মেলনের শুরুতে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x