রৌমারীতে ভিডাবলিউবির অস্বচ্ছদের তালিকায় স্বচ্ছদের নাম

উপজেলা ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিডাবলিউবি) কার্ডের তালিকা তৈরীতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। অর্থের বিনিময়ে দুস্থ নারীদের পরিবর্তে স্বচ্ছল পরিবারের নারীদের এ তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে।

উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সুত্রে জানা গেছে, এ উপজেলার ৬টি ইউনিয়নে ভিডাবলিউবির সরকারিভাবে কার্ডের বরাদ্দ পাওয়া গেছে ৩ হাজার ২৫৩ টি। যার মধ্যে দাঁতাভাঙ্গা ইউনিয়নে ৫২৬ টি, শৌলমারী ইউনিয়নে ৪৪৮ টি, বন্দবেড় ইউনিয়নে ৬২০ টি, রৌমারী সদর ইউনিয়নে ৭৪৪ টি, যাদুরচর ইউনিয়নে ৫৫০ টি ও চরশৌলমারী ইউনিয়নে ৩৬৫ টি। নতুন কার্ডধারীরা ২০২৩ সালের জানুয়ারী থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত প্রতি মাসে ৩০ কেজি করে চাল পাবেন। গত জানুয়ারী থেকে জুন পর্যন্ত ৬ মাসে তালিকায় ধনী ব্যক্তিগণ চাল উত্তোলন করছেন।

নীতি মালা অনুযায়ী অতিদরিদ্র পরিবারের প্রধান, যার অন্য কোন আয়ের উৎস নেই এবং যাদের জমি ০.১৫ শতকের নিচে কেবল তারাই কার্ড পাওয়ার তালিকায় অন্তর্ভুক্ত হবে। এক্ষেত্রে দুস্থ, বিধবা, প্রতিবন্ধি, স্বামী পরিত্যাক্তা ও হতদরিদ্রসহ কয়েক শ্রেণীর অসহায় নারীরা অগ্রাধিকার পাবেন। ইউপি চেয়ারম্যান, সরকার দলীয় নেতাকর্মী, উপজেলা পরিষদের চেয়ারম্যান, বিভিন্ন দপ্তর প্রধানগণদের উপস্থিতিতে সভা (মিটিং) এর মাধ্যমে ইউপি চেয়ারম্যান ৬৫% সরকারি দল ১০% এমপি ১৫ % উপজেলা পরিষদ ১০% ভাগবাটোয়ারা করে নিয়ে এ নামের তালিকা করেছেন।

ভিডাবলিউবির সুবিধাবঞ্চিত বাগুয়ারচর গ্রামের নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবার আয়শা, বাছেরন, আলেফাসহ একাধিক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, আমরা টাকা দিতে পারি নাই, তাই আমাদের নামে কোন কার্ডও হয়নি। যারা টাকা দিতে পারে তাদের নামে সরকারের সব ধরনের সুবিধা তারা পায়।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এলাকার সুধীজনরা বলেন, ভিডাবলিউবি তালিকায় দুঃস্থ অসহায়রা টাকা দিতে না পারায় ধনীদের কাছ থেকে জনপ্রতি ৬ থেকে ৭ হাজার টাকা নিয়েছেন। দুঃস্থ ও অসহায় পরিবাররা এ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। অন্যদিকে অনিয়ম ও দুর্নীতির কারনে সরকারের এ প্রকল্পটির প্রকৃত উদ্দেশ্য ভেস্তে যাচ্ছে।

এ বিষয়ে রৌমারী সদর চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের সাথে কথা হলে তিনি জানান, তালিকা করার জন্য মেম্বারদেরকে বলা হয়েছে। তারা কে কাকে নাম দিয়েছে জানি না। যে যেভাবে তালিকা দিয়েছে সেইভাবেই তালিকা চুড়ান্ত করা হয়েছে। তবে আমি যে নাম গুলি দিয়েছি, সেই নাম গুলি এলাকার গরীব দুঃস্থ অসহায় মানুষদেরকে দেয়া হয়েছে।

রৌমারী উপজেলা (ভারঃ) মহিলা বিষয়ক কর্মকর্তা জেবুন নেছাকে এ বিষয়ে কথা বললে তিনি জানান, অনিয়ম থাকলে আপনি অভিযোগ দেন। আর মোবাইল ফোনে এতো কথা বলা যাবে না। উপজেলা নির্বাহী অফিসার (ভারঃ) এবিএম সারোয়ার রাব্বি বলেন, চেয়ারম্যানগণ তালিকা দেয়ারপর মহিলা অধিদপ্তর অফিসের মাধ্যমে ভিডাবলিউবির কার্ড ইস্যু করা হয়েছে। অনিয়ম দুর্নীতির বিষয়ে মাসিক সভায়

উল্লেখ হয়েছিল। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, স্বচ্ছল পরিবারের ভিডাবলিউবির তালিকায় নাম পাওয়া গেছে বন্দবেড় ইউনিয়নের বাগুয়ারচর গ্রামের রবি শেখের একঅন্নেভুক্ত নুরুল ইসলামের স্ত্রী কহিনুর বেগম ও প্রবাসী নজরুল ইসলামের স্ত্রী এসমোতারা বেগম, স্বচ্ছল ব্যক্তি একই গ্রামের গণী শেখের স্ত্রী মজিরন, রৌমারী সদর ইউনিয়নের খাঁ পাড়া হাবিবুর মেম্বারের ছেলে বকুলের স্ত্রী মুন্নী বেগম, ভাই আনছার ব্যাটালিয়নে চাকুরিরত ইয়াকুব আলীর মেয়ে ইয়াসমিন, খাটিয়ামারি গ্রামের মজনু মিয়া বুদ্দের স্ত্রী ছলেভান বেগমসহ এমন অনিয়ম ৬টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে স্বচ্ছল ব্যক্তিদের নাম তালিকাভুক্ত রয়েছে। তাদের সেমি পাকা বাড়ি, অনেক সম্পত্তির মালিক, গরুর খামার, শ্যালো মেশিন, হালচাষের পাওয়ারটিলার রয়েছে। তদন্ত করলেই কেচো খুড়তে সাপ বেড়িয়ে পড়বে।

রৌমারী ব্রম্মপুত্র নদী ভাঙ্গনে ঘরবাড়ি হারিয়ে শতশত পরিবার অভাব অনটনে, অন্যের জমিতে ঘরের ছালা তৈরী করে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। অন্যান্য এলাকায়ও কত অসহায় দরিদ্র মানুষ বিভিন্ন অসহায় অবস্থায় থেকেও তাদের নামের তালিকায় নাম আসেনা। তালিকায় নাম রয়েছে কার্ডধারী জানে না।এমন ব্যক্তিদের নাম তুলে ইউপি সদস্যরা নিজে ভোগ করছেন বলেও অভিযোগ রয়েছে। #

কৃতি শিক্ষার্থীদের পড়া লেখায় উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রেসক্লাবের উদ্যোগে সংবর্ধনা

নেত্রকোনার দুর্গাপুর প্রেসক্লাবের আয়োজনে ২০২৪ সনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় প্রেসক্লাবের ৩জন সাংবাকর্মীর মেধাবী সন্তানগন জিপিএ ৫.০০ সহ কৃতিত্বের সাথে কৃতকার্য...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x