রৌমারীতে সরকারি জলমহাল দখল মৎস্যজীবিদের মাছ চাষে বাধা

কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের চর ইটালুকান্দা গ্রামের লাউবাড়ি সীমান্ত জলমহাল ও পাটাধোয়া বিল অবৈধ ভাবে দখল ও মাছ চাষে বাধা প্রদানের অভিযোগ উঠেছে স্থানীয় সাইফুল ইসলাম,আক্তার হোসেন,ফজর আলী, মিস্টার হোসেন, জয়নাল আবেদীন ও রৌমারীর সদর ইউনিয়নের চুলিয়ারচর গ্রামের আক্কাস আলীর বিরুদ্ধে। নতুন শৌলমারী মৎস্যজীবি সমবায় সমিতির পক্ষে চান মিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর এ অভিযোগ দেন।

বৃহস্পতিবার ১৮ মে সরেজমিনে গিয়ে জানা যায় এসব তথ্য। অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলা ভুমি কার্যালয় রৌমারী কুড়িগ্রাম এর অধীনস্থ লাউবাড়ি সীমান্ত ও পাটাধোয়া বিল মিলে ২০ একর জলমহাল ১৪২৯-৩১ বঙ্গাব্দ পর্যন্ত সরকারি নিয়ম অনুযায়ী তিন বছর মেয়াদে নতুন শৌলমারী মৎস্যজীবি সমবায় সমিতি লি: গত ১৯ মে ২০২২ খ্রি. শর্তানুযায়ী ইজারা পান। আজ অবদি জলমহাল স্থানীয় এলাকার কিছু অসত্য লোকের হুমকি ধামকি ও ক্ষমতার দাপটে দখল নিতে পারেনি মৎস্যজীবি সমিতি। এনিয়ে প্রশাসনের কাছে একাধিক বার অভিযোগ দিলেও বুঝিয়ে দেওয়া ও প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রকার ব্যবস্থা নেওয়া হয়নি। আরও জানা গেছে চলতি শুষ্ক মৌসুমে লাউবাড়ি সীমান্ত ও পাটাধোয়া বিলে পানি থাকার পরেও সেখানে জোরপূর্বক চাষাবাদ করছে অবৈধ দখলকারীরা। মৎস্যজীবিরা বিভিন্ন ভাবে হয়রানির শিকার হচ্ছেন তাদের কাছে। এদিকে রৌমারী ইউনিয়নের চুলিয়ারচর গ্রামের পাটাধোয়া বিলে ক্ষমতাশীন দলের লোকজনের নাম ভাঙ্গিয়ে অবৈধ ভাবে জোরপূর্ব বেদখল করে মাছ চাষ করছেন আক্কাস আলী নামের একব্যাক্তি। নতুন শৌলমারী মৎস্যজীবী সমবায় সমিতির দাবি, সরকার হয় বিল উদ্ধার করে বুঝিয়ে দেওয়া হোক না হয় ইজারা বাতিল করে টাকা ফেরত দেওয়া হোক। অভিযোগ রয়েছে, কয়েকদফা অভিযোগ দিয়েও উপজেলা প্রশাসন কোনো প্রকার ব্যবস্থা নেননি। তবে কি এক অজানা কারনে প্রশাসন রহস্যজনক ভাবে নীরব ভুমিকায় পালন করছেন বলে অভিযোগ করেন মৎস্যজীবিরা।

নতুন শৌলমারী মৎস্যজীবী সমবায় সমিতির সদস্য দিলদার হোসেন জানান, সরকারি সকল নিয়ম মেনে লাউবাড়ি সীমান্ত বিল ও পাটাধোয়া বিল ইজারা নেয়া হয়েছে। এরপরেও স্থানীয় প্রশাসন অবৈধ দখলকারীদের কাছ থেকে জলমহালটি রক্ষা করতে পারছে না। আমরা বিপুল পরিমাণ রাজস্ব দিয়ে সরকারের কাছ থেকে ইজারা নিয়েও মাছ চাষ করতে পারছি না। নতুন শৌলমারী মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি চান মিয়া বলেন, দেশীয় মাছ চাষের উন্নয়ন ও সংরক্ষণের জন্য সমবায় সমিতির পক্ষ থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী রৌমারীর লাউবাড়ি সীমান্ত ও পাটাধোয়া বিল মিলে ২০ একর জলমহল ১৪২৯-৩১ বঙ্গাব্দ পর্যন্ত ৩ বছরের জন্য ইজারা নেওয়া হয়। ইজারা নেয়ার প্রথম বছরে বিলে মাছ ছারতে ও বাঁধ দিতে গেলে বাধা দেয় অবৈধ দখলকারীরা। এদিকে এক বছরে তাদের প্রায় ৬ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানান তারা।

এব্যাপারে জয়নাল আবেদীন বলেন, আমরা সকল ওয়ারিশ মিলে মাছ চাষ করছি । জানতে পারলাম চান মিয়া এই বিল ইজারা পাইছে। এই জমি আমাদের রকডি সরকার কি ভাবে ইজারা দিলো আমরা তা জানি না। সীমান্ত বিলের অংশে মিস্টার এর কাছে জানতে চাইলে তিনি বলেন,এটা আমাদের পৈতিক সম্পতি। এখানে কোনো প্রকার খাস জমি নেই। আমরা আমাদের জমিতে ওয়ারিশরা মিলে মাছ চাষ করছি।

জোরপূর্বক লাউবাড়ি সীমান্ত বিল দখল করার অভিযোগের বিষয় আক্তার হোসেন ও লুৎফর রহমান এর কাছে জানতে চাইলে তিনি বলেন,আমাদের পৈত্রিক রেকডি সম্পতি তাই আমরা ওয়ারিশগণ মাছ চাষ করছি। রৌমারীর চুলিয়ারচর পাটাধোয়া বিল দখলকারী আক্কাস আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার সাথে চুক্তি করা হয়েছে। কাগজ পত্র আছে বলে ভিন্ন কথা বলে পাশ কাটিয়ে যান তিনি।

এবিষয়ে দাঁতভাঙ্গা ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তা(তহসিলদার) ইসমাইল হোসেনের সাথে মোবাইলে কথা হলে তিনি বলেন, দখলকারীদের কে মৎস্যজীবিদের সাথে সমন্বয় করার কথা বলা হয়েছে। কিছু জটিলতা রয়েছে তবে এব্যাপারে ইউএনও স্যারের নিকট আবেদন করা হয়েছে সার্ভে করে সীমানা নিদ্ধারণেররু জন্য।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এবিএম সারোয়ার রাব্বি (ভারপ্রাপ্ত) তিনি জানান, এবিষয়ে অভিযোগ পেয়েছি তদন্ত করার জন্য তহসিলদারকে বলা হয়েছে। তদন্ত রির্পোট হাতে পেলে ব্যবস্থা নেওয়া হবে।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x