শেখ হাসিনার দর্শন বাংলাদেশের উন্নয়ন’- স্লোগান বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছেন এমপি বিএইচ হারুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন গ্রাম হবে শহর। সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ‘শেখ হাসিনার দর্শন বাংলাদেশের উন্নয়ন’- স্লোগান বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে আসছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বরিশাল বিভাগে প্রধানমন্ত্রীর স্বপ্ন শতভাগ বাস্তবায়নের বিশেষ অনুসন্ধান করা হয়, উক্ত অনুসন্ধানে বেরিয়ে এসেছে দুটি উপজেলার নাম। যেখানকার সব সেক্টরে ব্যাপক উন্নয়নের জোয়ার বইছে। বরিশাল বিভাগের রাজাপুর ও কাঠালিয়া উপজেলার রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিদ্যুৎ, নৌ-যোগাযোগ, কর্মসংস্থান, সাধারণ মানুষের জীবনমানের উন্নয়নসহ প্রতিটি সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।

উন্নয়ন বিশ্লেষকদের মতে, বিভাগের মধ্যে সব দিক বিবেচনা করে ওই দুই উপজেলার প্রতিটি গ্রাম এখন শহরে রূপান্তরিত হয়েছে। যেখানে উন্নয়নের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন শতভাগ বাস্তবায়িত হয়েছে। প্রধানমন্ত্রীর এ স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করেছেন রাজাপুর-কাঠালিয়া সংসদীয় আসনের আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য বজলুল হক হারুন।

দলীয় সূত্রে জানা গেছে, ওই আসনটি এক সময় বিএনপির দখলে ছিল। বজলুল হক হারুন আসনটি পুনরুদ্ধার করে টানা তিনবার তিনি ওই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর পর থেকেই দীর্ঘ দিনের ভাগ্যবঞ্চিত রাজাপুর-কাঠালিয়া উপজেলার উন্নয়নের চিত্র পাল্টে যেতে শুরু করে। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় সাংসদ হারুন তার নির্বাচনী এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। ফলে এক সময়ের অবহেলিত রাজাপুর ও কাঠালিয়া উপজেলার অতীত চিত্র পাল্টে যায়।

সূত্রে আরও জানা গেছে, প্রধানমন্ত্রীর স্বপ্ন গ্রাম হবে শহর। এ ঘোষণার পর থেকেই সাংসদ বজলুল হক হারুন তার নির্বাচনী এলাকার অসম্পন্ন কাজগুলো তড়িতগতিতে সম্পন্নের জন্য সংশ্লিষ্টদের তাগিদ দিতে থাকেন। যে কারণে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘গ্রাম হবে শহর’ বরিশাল বিভাগের মধ্যে সর্বপ্রথম শতভাগ সম্পন্ন হয়েছে রাজাপুর ও কাঠালিয়া উপজেলায়। ওই দুই উপজেলার সর্বত্র এখন উন্নয়নের জোয়ার বইছে।

সংশ্লিষ্ট বরিশাল বিভাগীয় অফিসের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ১১৭ কোটি টাকা ব্যয়ে রাজাপুর-কাঠালিয়া ও আমুয়া আঞ্চলিক মহাসড়ক নির্মাণ, আমুয়াতে সেতু নির্মাণ, দুই উপজেলায় দুটি কলেজ সরকারীকরণ, শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে বহুতল ভবন নির্মাণ, অর্ধশতাধিক সাইক্লোন শেল্টার নির্মাণ, মডেল মসজিদ নির্মাণ, দুইশতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপন, কচুয়া-বেতাগী পয়েন্টের বিশখালী নদীতে ফেরি সংযোগ, আধুনিক স্বাস্থ্যকমপ্লেক্স নির্মাণ, কমিউনিটি ক্লিনিক, উপজেলা প্রশাসনিক ভবন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, দুই উপজেলায় অর্ধশতাধিক টেকসই সেতু নির্মাণসহ বিদ্যুত, কৃষি ও স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন করা হয়েছে। বর্তমানে ওই দুই উপজেলায় আরও কয়েকটি প্রকল্পের কাজ চলমান রয়েছে।

পরিকল্পিত রাস্তা নির্মাণ ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা মোতাবেক গ্রামকে শহরে পরিণত করার জন্য গ্রামীণ যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন করা হয়েছে। ইতোমধ্যে রাজাপুর থেকে কাঠালিয়ার আমুয়া পর্যন্ত আঞ্চলিক মহাসড়কের কাজ সম্পন্ন হয়েছে। এ ছাড়া বিগত কয়েক বছরে দুই উপজেলায় প্রায় দুই শ’ কিলোমিটার গ্রামীণ রাস্তা পাকাকরণ করা হয়েছে। ফলে এ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় সৃষ্টি হয়েছে নতুন দিগন্ত।

ব্রিজ ও কালভার্ট নির্মাণ ॥ আমুয়ায় সেতু না থাকায় কাঠালিয়া উপজেলার পাশ্ববর্তী বামনা ও পাথরঘাটা উপজেলার মানুষকে যোগাযোগে ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় এমপি হারুন আপ্রাণ চেষ্টা চালিয়ে ৩৪ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে আমুয়া সেতু নির্মাণ করেছেন। ফলে ঢাকা, চট্টগ্রাম, খুলনাসহ সারাদেশের সঙ্গে দক্ষিণাঞ্চলবাসীর যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটেছে। এ ছাড়াও ইতোমধ্যে শতাধিক ব্রিজ ও কালভার্ট নির্মাণ করে এমপি হারুন ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন ॥ করোনার মোকাবেলায় জনপ্রতিনিধিদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সাংসদ বজলুল হক হারুন কর্মহীন মানুষের মাঝে কয়েক দফায় ব্যক্তিগত উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ, স্বাস্থ্যকর্মীদের মাঝে সুরক্ষাসামগ্রী বিতরণসহ হাসপাতালগুলোতে অক্সিজেন সিলিন্ডার বিতরণ করেছেন।

শিক্ষা খাতে উন্নয়ন ॥ শিক্ষার মানকে উন্নত করার জন্য শিক্ষাবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে রাজাপুর ও কাঠালিয়া উপজেলার দুটি কলেজ ও দুটি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা করেছেন, যার ফলে গ্রামের শিক্ষার্থীরা সরকারী কলেজ ও স্কুলে বাড়তি সুযোগ-সুবিধা ভোগ করছে। এসব প্রতিষ্ঠান জাতীকরণের ক্ষেত্রেও সাংসদ হারুনের ব্যাপক ভূমিকা রয়েছে। সাংসদের হস্তক্ষেপে দুই উপজেলার সরকারী এ কলেজ দুটিতে পাঁচ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ করা হয়েছে।

স্বাস্থ্য খাতে উন্নয়ন ॥ দুই উপজেলায় ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের নতুন আধুনিক ভবন, নার্স ও ডাক্তারদের জন্য কাঠালিয়ায় পৃথক দুটি ডরমেটরি ভবন ও বেশ কয়েকটি ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের ভবন নির্মাণ করা হয়েছে। অতিসম্প্রতি বজলুল হক হারুন রাজাপুর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে অপারেশন থিয়েটার ও নতুন এ্যাম্বুলেন্সের উদ্বোধন করেছেন। হাসপাতাল প্রতিষ্ঠার ৫০ বছর পর সর্বপ্রথম সাংসদ বজলুল হক হারুনের হস্তক্ষেপে অপারেশন থিয়েটর করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং কিও মো আজ সাক্ষাত করেছেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x