সাভারে গার্মেন্টস কারখানার আড়ালে জাল টাকা তৈরির কারখানা

সাভারে একটি বন্ধ পোশাক কারখানায় অভিযান চালিয়ে পুলিশ জাল টাকা তৈরির সরঞ্জামসহ প্রায় এক কোটি টাকার জাল নোট জব্দ করেছে। এ সময় পুলিশ জাল নোট তৈরি সঙ্গে জড়িত থাকার সন্দেহে কারখানার মালিক ও তাঁর দুই সহযোগীকে আটক করা হয়েছে।

আজ বুধবার সাভারের বনগাঁও ইউনিয়নের সাধাপুর পুরান বড়ি এলাকায় বছির মার্কেটের পাশে সাউথ বেঙ্গল অ্যাপারেলস নামের পোশাক কারখানায় এ অভিযান চালানো হয়। কারখানা মালিক সাখাওয়াত হোসেন এই জাল নোট তৈরি মূল হোতা বলে পুলিশ জানিয়েছে। জাল নোট উদ্ধারের খবর পেয়ে ঢাকার পুলিশ সুপার আসাদুজ্জামান কারখানাটি পরিদর্শন করেন। এ সময় সাংবাদিকদের তিনি বলেন, জাল নোট তৈরির সঙ্গে সাবেক ও বর্তমান কয়েকজন ব্যাংক কর্মকর্তার জড়িত থাকার তথ্য পাওয়া গেছে। আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখেই বিপুল পরিমাণ এই জাল নোট তৈরি করা হচ্ছিল বলে তিনি জানান।

সাভার মডেল থানার পুলিশ জানায়, সাউথ বেঙ্গল অ্যাপারেলসের মালিক সাখাওয়াত হোসেন গতকাল বুধবার সকাল ৯টার দিকে সাভার বাসস্ট্যান্ড এলাকার একটি দোকান থেকে লিচু কিনে জাল নোট দেন। বিক্রেতা জাল নোট চিনতে পেরে আশপাশের দোকানিদের সহায়তায় তাঁকে (সাখাওয়াত) আটক করে সাভার থানাকে অবহিত করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাঁর দেহ তল্লাশি করে ১৭ হাজার টাকার জাল নোট পায়। এর পর পুলিশ তাঁকে থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি জাল নোট তৈরির কারখানার সন্ধান দেন।

সাখাওয়াতের দেওয়া তথ্য অনুযায়ী পুলিশ গতকাল বুধবার সকাল ১০টার দিকে সাউথ বেঙ্গল অ্যাপারেলসে গিয়ে বেলা দেড়টা পর্যন্ত অভিযান চালিয়ে জাল নোট তৈরির সরঞ্জামসহ ৫০ লাখ টাকার প্রস্তুত করা জাল নোট আর প্রায় প্রস্তুত অবস্থায় থাকা আরও ৫০ লাখ টাকার জাল নোট উদ্ধার করে। এ সময় পুলিশ এক বোতল বিদেশি মদ, একটি বিয়ার ও ১০০টি ইয়াবা বড়িসহ নাজমুল হোসেন (২৪) ও সুজন মিয়া (৩০) নামে সাখাওয়াতের দুই সহযোগীকে আটক করে। তাঁরা কারখানায় বসে জাল নোট তৈরি করছিলেন।

স্থানীয় ব্যবসায়ী চাঁনমিয়া বলেন, ‘দীর্ঘদিন ধরে কারখানাটি দেখে আসছি। আমরা মনে করতাম কারখানাটির ভেতরে পোশাক তৈরি হয়। কিন্তু এখন দেখছি পোশাকের পরিবর্তে জাল নোট তৈরি করা হতো।’

অপর এক এলাকাবাসী নাম প্রকাশ না করার শর্তে বলেন, এলাকার কয়েকজনের ওই কারখানায় যাতায়াত ছিল। তাঁরা জাল নোট তৈরির ব্যবসার সঙ্গে জড়িত থাকতে পারেন। পুলিশ হেফাজতে থাকা অবস্থায় সাখাওয়াত হোসেন বলেন, ‘পোশাক কারখানা দিয়ে লাভবান হতে পারিনি। এ কারণে পেশা বদল করে টিকে থাকার চেষ্টা করেছি। কিন্তু কোনো পেশাতেই ভালো করতে পারিনি। অবশেষে অনেকটা নিরুপায় হয়ে ছয় মাস আগে জাল নোটের কারখানা দেই। লাখ জাল নোট বিক্রি করে ২০ হাজার আসল টাকা পাওয়া যেত।’

জানতে চাইলে সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, সরঞ্জামসহ জাল নোট ও মাদক উদ্ধারের ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। মামলা দায়েরের পর পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এক প্রশ্নের জবাবে ওসি দীপক চন্দ্র সাহা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকৃতদের কাছ থেকে আরও অনেকের জড়িত থাকার তথ্য পাওয়া গেছে। যাচাইবাছাই করে প্রকৃত অপরাধীদের আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

সাভারে ৮০০’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন, অভিযুক্ত গ্রেফতার 

মাইনুল ইসলাম : (সাভার) ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরে  পাওনা টাকার জন্য এক রিকশাচালককে তুলে এনে শিকল দিয়ে কুকুরের সঙ্গে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x