সৌদি আরবের কাছে জ্বালানি তেল চেয়েছেন প্রধানমন্ত্রী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বর্তমান বৈশ্বিক জ্বালানি তেল সংকট মোকাবেলায় এবং বাংলাদেশের জ্বালানি চাহিদা মেটাতে সৌদি আরবের ভ্রাতৃপ্রতিম সমর্থন প্রয়োজন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আল দুহাইলান সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ পররাষ্ট্র প্রতিমন্ত্রী এমন এ মন্তব্য করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ বলেন, বাংলাদেশের এই চাহিদার কথা তিনি সংশ্লিষ্ট সৌদি স্টেকহোল্ডারদের সাথে বিষয়টি তুলে ধরবেন। সৌদি রাষ্ট্রদূত যুদ্ধবিরতি সত্ত্বেও আরব উপদ্বীপে হুথিদের দ্বারা পরিচালিত সাম্প্রতিক সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। তিনি সৌদি আরবকে সমর্থন এবং হুথিদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের নিন্দায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের অবস্থা দেখে সন্তোষ প্রকাশ করেন যা রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিরক্ষা, জনশক্তি, ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে দ্রুত বিকাশ লাভ করছে। রাষ্ট্রদূত গত নভেম্বর ২০২২ সালে সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের ফলোআপ সম্পর্কে প্রতিমন্ত্রীকে অবহিত করেন। তিনি তাকে ইইজেডে সম্ভাব্য সৌদি বিনিয়োগ সহ বিভিন্ন ক্ষেত্রে সৌদি বিনিয়োগকারীদের ক্রমবর্ধমান সম্পৃক্ততার বিষয়েও আপডেট করেন।

প্রতিমন্ত্রী বলেন যে তার কার্যালয় সৌদি পক্ষ থেকে যেকোন সমস্যা/প্রস্তাব অগ্রসর হওয়ার জন্য প্রস্তুত রয়েছে। বৈঠকে, প্রতিমন্ত্রী ঐতিহ্যবাহী শ্রমবাজার এবং হজ ও ওমরার বাইরে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির জন্য আরও প্রচেষ্টা নিযুক্ত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি বলেছিলেন যে সৌদি আরব বহুপাক্ষিক ফোরামে আরও দৃশ্যমান ভূমিকা পালন করছে যা মুসলিম উম্মাহর জন্য উত্সাহজনক। তিনি সময়-সীমাবদ্ধ এবং লক্ষ্য-ভিত্তিক রোডম্যাপের মাধ্যমে নতুন এবং উদীয়মান এলাকায় সহযোগিতা সম্প্রসারণের প্রয়োজনীয়তার উপর জোর দেন এবং মুলতুবি বিনিয়োগ এজেন্ডা এবং সহযোগিতার নতুন ক্ষেত্রগুলিকে ত্বরান্বিত করেন।

সৌদি রাষ্ট্রদূত বহুপাক্ষিক ফোরামে সৌদি আরবের প্রতি বাংলাদেশের মূল্যবান সমর্থন সহ দ্বিপাক্ষিক সম্পৃক্ততাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে অবিরাম সমর্থনের জন্য প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তাসকিনকে নিয়েই বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

অবশেষে তাসকিনকে দলে নিয়েই এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু দলে থাকাই নয়, বিশ্বকাপে তাসকিনকে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x