৫৩ বছরেও উন্নয়নের ছোয়া লাগেনী রৌমারী উপজেলার সীমান্ত ঘেষা যাদুর চরে

আর কতকাল নড়েবড়ে বাশেঁর সাকোঁর উপর ভর করে চলতে হবে, সীমান্তঘেষা অঞ্চলের দিশেহারা মানুষদের, জানতে চায়, অঞ্চলবাসীরা। দেশ স্বাধীনের দীর্ঘ ৫৩টি বছর এভাবেই সাকোঁর উপর ভর করে চলছে এঅঞ্চলের প্রায় ৩০ হাজার বিছিন্ন জনপদের মানুষ। যোগাযোগ বিছিন্ন এলাকা গুলো হচ্ছে বালিয়ামী খেওয়া ঘাট হইতে বাগান বাড়ী-লাঠিয়াল ডাঙ্গা-আলগার চর-খেওয়ার চর-উত্তর আলগার চর-বকবান্দা ব্যাপারী পাড়া-দুবলাবাড়ী- ঝাউবাড়ী-চুলিয়ার চর-বারবান্দার উপর দিয়ে ইজলামারী খেওয়াঘাট পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার জরাজীর্ণ কাচাঁ মাটির রাস্তায় চলছে প্রায় ৩০ হাজার মানুষের জীবনযাত্রা।

অপরদিকে চর রাজিবপুর উপজেলার সদর ইউনিয়রে বালিয়ামারী নয়া পাড়া মোর হইতে রৌমারী উপজেলার যাদুর চর ইউনিয়নের শেষ প্রান্ত চর লাঠিয়াল ডাঙ্গা গ্রামের উপর দিয়ে, ভায়া বেকরিবিল গ্রাম পেরিয়ে সায়দাবাদ বাজারের মহাসড়ক পর্যন্ত ৭ কিলোমিটার ধুলোবালীর রাস্তা পারিয়ে আসতে হচ্ছে মহাসড়কে। এতে করে দেখা গেছে পায়ের ধুলোমাটি মাথায় এসে বাসা বাদঁেছন। এমন জরার্জীণ অবস্তায়, এঅঞ্চলের মানুষ গুলোর জীবনযাপনে এখন পর্যন্ত কেউ সহযোগিতার হাত বাড়িয়ে দেয়নি। জনপ্রতিনিধিদের নজরে আসেনী এমন দুর্দশাগ্রস্ত এলাকা গুলো হাজারও মানুষের অভিযোগ। উপজেলা ও জেলায় এবিষয় গুলো নিয়ে অবগত করলেও আমলে নিচ্ছেনা কেউ। যারফলে এইসব অঞ্চল গুলো দেশ স্বাধীনের ৫৩ বছরেও উন্নয়নের ছোয়া আজও তাদের চোখে পরেনি।

এবিষয় লাঠিয়াল ডাঙ্গা গ্রামের বীর মুক্তিযোদ্ধা আজিম উদ্দিন (৮০) বলেন কি বলবো আর দুঃখের কথা বলার ভাষা হারিয়ে ফেলেছি। তিনি আবেগের সাথে বলেন মাননীয় প্রধানমন্ত্রী দেশের সবকটি অঞ্চলে উন্নয়ন করেছেন কিন্ত দুঃখের বিষয় এঅঞ্চলটিতে উন্নয়ন কেন করছেন না জানিনা। তিনি আরও বলেন দেশ স্বাধীনতার ৫৩ বছর অতিক্রম হতে যাচ্ছে এই বয়সে নড়বড়ে বাশেঁর সাকোঁতে যাতয়াত করছি জীবনের ঝুকি নিয়ে। এর সমাধান কার কাছে গেলে পাওয়া যাবে জানতে ইচ্ছে করছে। আমি সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি চর লাঠিয়াল ডাঙ্গা এবং লাঠিয়াল ডাঙ্গা দুই গ্রামের মাঝখান দিয়ে ভারত থেকে বয়ে আসা জিঞ্জিরাম নদী- এই নদের উপর একটি টেকসই সেতু নির্মাণ করে দিলে এই অঞ্চলের মানুষ অন্ধকার থেকে আলোর মুখ দেখতে পাবে।

আলগারচর গ্রামের আলহাজ্ব হাসেন আলী (৮৫) বলেন জীবনের শেষ সময়ও যাতয়াতের কোন সুবিধা ভোগ করতে পারলাম না এটা বড় দুঃখ। কারন জানতে চাইলে তিনি বলেন বাড়ী থেকে বেড় হই রৌমারীর উদ্দেশ্যে প্রথমে নড়েবড়ে বাশেঁর সাকোঁ পার হয়ে আবার ধুলাবালির কাচা রাস্তা পারিয়ে মহাসড়কে যেতে পোশাক আর পোষাক থাকেনা। পায়ের ধুলা মাথা গিয়ে বাসা বাদে এমন বিঘœ দশায় জীবনযাপন করে আসছি কেউ আমাদের কথা ভাবেনা। চর লাঠিয়াল ডাঙ্গা গ্রামের আব্দুস ছাত্তার দেওয়া (১১৭) বলেন এখন আর চাওয়া পাওয়ার কিছু নেই কখন যেন ডাক আসে চলে যেতে হবে, তবে এই এলাকার মানুষ গুলোর জন্য সরকার কেনইবা নজর দেন না বুঝে আসেনা। এই নদীতে একটি ব্রীজ হলে মাথায় করে ধানের বুঝা আনতে হতো না।

তিনি আরও জানায় হাজার হাজার বিঘা জমির ফসল নড়েবড়ে বাশেঁর সাকোঁতে পারাপাড় করতে অনেক ফসল পরে নষ্ট হয়ে যায়। সরকারের কাছে প্রানের দাবী এই অবহেলিত মানুষ গুলোর প্রতি সুদৃষ্টি দিয়ে রাস্তাঘাটের উন্নয়ন হলেই এই এলাকার ব্যাপক উন্নতি হবে। অবহেলি এলাকার সরেজমিন ঘুরে তাদের সাথে কথা বলে জানা গেছে এঅঞ্চলের জীবন কাহিনী। এঅঞ্চলে কারর যদি কোন সমস্যা হয় ইমারজেন্সি হাসপাতালে যেতে হচ্ছে তাহলে জল চকিতে করে ঘারে বহন করে মহাসড়কে এসে যানবাহনে উঠতে হয়।

আবার দেখা যায় যেকোন ফসল নিজের তাগিতে বাজারে নিতে হচ্ছে তাহলে ভ্যান গাড়ী যোগে নিতে হলে চার পাচজন লাগে ঠেলাঠেলি করতে। মাঝে মধ্যেই দেখা গেছে রাস্তার দাবীতে মানববন্ধন করছেন অবহেলিত এলাকাবাসীরা। তারপরেও কিন্ত কেউই তা আমলে নিচ্ছেন না। সরকার এঅঞ্চলের দিকে সুনজর দিবেন এটি দাবী তাদের।

এবিষয় রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খান বলেন এইসব এলাকার রাস্তা গুলো উন্নতি হলে এলাকায় ব্যাপক উন্নয়ন হবে বলে তিনি মনে করছে। তিনি আরও বলেন আমি এসকল রাস্তার বিষয় অবগত আছি বরাদ্দ আসলেই ব্যবস্তা নেবে এমনটি আশ্বস্ত করেন।

কৃতি শিক্ষার্থীদের পড়া লেখায় উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রেসক্লাবের উদ্যোগে সংবর্ধনা

নেত্রকোনার দুর্গাপুর প্রেসক্লাবের আয়োজনে ২০২৪ সনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় প্রেসক্লাবের ৩জন সাংবাকর্মীর মেধাবী সন্তানগন জিপিএ ৫.০০ সহ কৃতিত্বের সাথে কৃতকার্য...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x