শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির প্রধান বিচারপতি তাকে শপথবাক্য পাঠ করান।

 

এর আগের দিন বুধবার পার্লামেন্টে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাভুটিতে মোট ২২৫ সাংসদের মধ্যে ১৩৪ জনের ভোট পেয়ে রনিল বিক্রমাসিংহে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন দল পদুজানা পেরামুনা পার্টির (এসএলপিপি) আইনপ্রণেতা দুল্লাস আলাহাপেরুমা ৮২ ভোট পেয়ে পরাজিত হয়েছেন।

 

নির্বাচিত হয়ে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেও রাজাপক্ষেদের এ মিত্রের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে চলছে শ্রীলঙ্কার সরকারবিরোধী আন্দোলনকারীরা। তারা প্রেসিডেন্টের বাসভবনের সামনে জড়ো হয়ে ‘রনিল চলে যাও’ বলে স্লোগান দিচ্ছে।

 

আগেই বলা হচ্ছিল, ২০ জুলাই শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বেছে নেওয়া হবে। এবার সংকটকালে দ্রুততার সঙ্গে নেতা নির্বাচনের প্রয়োজন হওয়ায় বড় পরিসরে ভোটের আয়োজন বাদ দেওয়া হয়েছে। জনগণের ভোটের বদলে পার্লামেন্টে জনপ্রতিনিধিদের ভোটেই নির্বাচিত হলেন দেশটির প্রেসিডেন্ট। শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই হয়েছে ত্রিমুখী।

 

রনিল বিক্রমাসিংহেকে আগে থেকেই এগিয়ে রাখছিলেন বিশ্লেষকরা। যদিও বিক্ষোভকারীরা তাকে রাজাপক্ষে পরিবারের মিত্র হিসেবেই দেখছে। টানা কয়েক মাস ধরে চলা বিক্ষোভের মুখে সম্প্রতি দেশ ছেড়ে পালিয়ে গেছেন গোতাবায়া রাজাপক্ষে। প্রথমে মালদ্বীপ, তারপর সিঙ্গাপুরে আশ্রয় নিয়েছেন তিনি।

 

সেখান থেকেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন গোতাবায়া। এর আগে তার দুই ভাই মাহিন্দা রাজাপক্ষে এবং বাসিল রাজাপক্ষে যথাক্রমে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন।

 

লঙ্কান পার্লামেন্টের এখনো সংখ্যাগরিষ্ঠ রাজাপক্ষেদের দল এসএলপিপি। নতুন প্রেসিডেন্ট নির্বাচনে তারা রনিল বিক্রমাসিংহেকে সমর্থন দিয়েছেন। রনিল প্রেসিডেন্ট হওয়ায় শ্রীলঙ্কা আরো বিক্ষুব্ধ হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

এর আগে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন রনিল।
সূত্র : বিবিসি।

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে। চুক্তির মূল বিষয় হলো, ফিলিপাইনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x