চলতি মাসের মধ্যে সকল বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবেঃখন্দকার আনোয়ারুল ইসলাম

শিক্ষাঙ্গন

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, চলতি মাসের মধ্যে সকল বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে।সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান অবস্থা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো খুলতে কেন দেরি হচ্ছে সে বিষয়ে আমাদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী চলে জানিয়ে বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, আশা প্রকাশ করছি যে, এ মাসের মধ্যে সবগুলো বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে।

হলগুলোর অবস্থা খুবই খারাপ উল্লেখ করে বৈঠকে শিক্ষামন্ত্রী আরও বলেন, দুই বছর যেহেতু সব বন্ধ ছিল। হলগুলো খুলে পর বুঝা যাবে ছাত্র-ছাত্রীদের জিনিসপত্র বা বিছানাপত্র কতটুকু ব্যবহার উপযোগী আছে।

ভ্যাকসিনের বিষয়ে ১৮ বছর পর্যন্ত বলা হচ্ছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, বাচ্চাদের ভ্যাকসিন দেওয়া যায় কিনা, বিষয়টি দেখে ব্যবস্থা নেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়াও পাঁচ বছর মেয়াদ শেষ হলে পৌরসভার মেয়র, কাউন্সিলরদের দায়িত্ব ছেড়ে দেওয়ার বিধান রেখে স্থানীয় সরকার (পৌরসভা (সংশোধন) আইন ২০২১ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা পরিষদ। একই সঙ্গে পৌরসভায় প্রশাসক নিয়োগ দেওয়ার বিধান রাখা হচ্ছে সংশোধিত আইনে।

এছাড়াও এক বছরের বেশি সময় বেতন-ভাতা বকেয়া রাখলে পৌরসভা বাতিলের বিধান রাখা হয়েছে।

তিনি বলেন, মেয়রদের মেয়াদ ৫ বছর পূর্ণ হলে তার মেয়াদ শেষ হবে। এরপর যদি কোন কারণে নির্বাচন না হয় তাহলে ৬ মাসের জন্য প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, সংশোধিত আইন অনুযায়ী- পৌরসভায় প্রশাসক নিয়োগ দেওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন দিতে হবে। এছাড়াও পৌরসভার ‘সচিব’-এর নাম পরিবর্তন করে ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ করা হচ্ছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *