সুপ্রিম কোর্ট আইনজীবী দুইদিনব্যাপী নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ শেষ

আবু জাফর সিকদার

 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ বর্ষের কার্যনির্বাহী কমিটির দুইদিনব্যাপী নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রথমদিন তিন হাজারের কিছু বেশী ভোট পড়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।আজ বুধবার (১১ মার্চ) সকাল ১০টা ২০ মিনিটে শুরু হওয়া ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত। তবে এর মধ্যে দুপুর ১টা থেকে দুইটা পর্যন্ত বিরতি ছিল। আগামীকাল বৃহস্পতিবারও একই নিয়মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।দুইদিনব্যাপী নির্বাচনের প্রথম দিনে ৩০৩১ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী সদস্য চঞ্চল কুমার বিশ্বাস।

নির্বাচনে ৭ হাজার ৭৮১ জন আইনজীবীর ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। ভোটগ্রহণে মোট ৬০টি বুথ তৈরি করা হয়েছে। তবে মহিলা ও পুরুষ ভোটাররা একই বুথে ভোট দিতে পারবেন। পৃথক কোনো বুথ তৈরি করা হয়নি।এবারের নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে (১ সভাপতি, দুই জন সহসভাপতি, ১জন সম্পাদক, ১ জন ট্রেজারার, ২ জন সহসস্পাদক ও ৭জন সদস্য) মোট ৩১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা হলেন, সভাপতি পদে এ এম আমিন উদ্দিন, সহ-সভাপতি মো. মনিরুজ্জামান ও সাকিলা রওশন, সাধারণ সম্পাদক শাহ মঞ্জুরুল হক, কোষাধ্যক্ষ ড. মো. এনামুল হক, সহ-সম্পাদক মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও মোহাম্মদ ইমতিয়াজ ফারুক। সদস্য পদে মো. হুমায়ুন কবির, মো. কামরুজ্জামান, মো. সাফায়েত হোসেন (সজীব), মো. তারজেল হোসেন, মিন্টু কুমার মণ্ডল, মোহাম্মদ মশিউর রহমান ও মোহাম্মদ জগলুল কবির।বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) প্রার্থীরা হলেন, সভাপতি পদে জয়নুল আবেদীন, সহ-সভাপতি মো. আব্দুল জব্বার ভূঁইয়া ও মো. জালাল উদ্দিন, সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল, কোষাধ্যক্ষ রাগীব রউফ চৌধুরী, সহ-সম্পাদক মাহমুদ হাসান ও আইয়ুব আলী আশ্রাফী। সদস্য আমিরুল ইসলাম (খোকন), মার-ই-আম খন্দকার, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল), মো. শফিউর রহমান, মোহাম্মদ মহসিন কবির, মোহাম্মদ শরিফ উদ্দিন (রতন) ও মোহাম্মদ ইকবাল হোসেন।

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ, সহ-সম্পাদক পদে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ও সদস্য পদে তপন কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছেন।এ নির্বাচন পরিচালনার জন্য সাত সদস্যের নির্বাচন উপকমিটি গঠন করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফের নেতৃত্বে কমিটির সদস্যরা হলেন, মো. জসীম উদ্দিন, শরীফ ইউ আহমেদ, মুহাম্মদ সালেহ উদ্দিন, মোহাম্মদ ইলিয়াছ ভূঁইয়া (বিএম ইলিয়াছ কচি), মো. জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ আশরাফ উজ জামান খান।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *