ইউপি নির্বাচনী সহিংসতায় মৃত্যুর সেঞ্চুরি, ইসির দুঃখ প্রকাশ

গত বছর জুন থেকে শুরু হয়ে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মোট আট ধাপে অনুষ্ঠিত হয়েছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। আর এসব নির্বাচনে ১০০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার অষ্টম ধাপের নির্বাচনের সাতটি ইউনিয়নে ভোটগ্রহণ শেষ হওয়ার পর নির্বাচন ভবনে এক প্রেস ব্রিফিংয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

এসময় ইসির অতিরিক্ত সচিব নির্বাচনী সহিংসতার কথা স্বীকার করে দুঃখ প্রকাশ করেন।অশোক কুমার দেবনাথ বলেন, সারা দেশে শান্তিপূর্ণভাবে অষ্টম ধাপের সাতটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ ধাপের দুটি ইউপিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

একইসঙ্গে এখন পর্যন্ত শেষ হওয়া আটটি ধাপে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের সংখ্যা দাঁড়াল ৩৭১ জনে। এবার ৩৯৪টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরও বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সারা দেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। এরপরও কোথাও কোথাও সহিংস ঘটনা ঘটেছে। এতে কিছু প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। এজন্য নির্বাচন কমিশন দুঃখ প্রকাশ করছি।’

এ ধাপে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য ৪৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।এর আগে গত বছরের মার্চে ইউপি ভোটের তফসিল দিয়ে ১১ এপ্রিল থেকে নির্বাচন শুরুর কথা ছিলো। কিন্তু করোনাভাইরাস মহামারীর মধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় তা আটকে যায়। করোনা পরিস্থিতি উন্নতির পর প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি এবং ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়।

দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ১১ নভেম্বর এবং তৃতীয় ধাপে ১০০৪টির নির্বাচন হয় ২৮ নভেম্বর। ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৪০টি ইউপি, পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি, ষষ্ঠ ধাপে ২১৮ ইউপির ভোট শেষ হয়েছে ৩১ জানুয়ারি। সপ্তমধাপে ১৩৮ ইউপির ভোট শেষ হয়েছে ৭ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার অষ্টম ধাপের ইউপি নির্বাচন দিয়ে বর্তমান ইসির মেয়াদ সর্বশেষ নির্বাচনটি হয়ে গেলো।

টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ

টাঙ্গাইলের শাড়ীর জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক স্বত্ব বাংলাদেশের রাখার জন্য ভারতে আইনজীবী নিয়োগের জন্যে সুপারিশ করেছে সরকার। শতাধিক...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x