গাজীপুরে বনেরজমি দখল, বন ভূ‌মি উজাড়, গড়ে উঠেছে শিল্প প্রতিষ্ঠান, দূষিত করছে পরিবেশ

নিজস্ব প্রতিবেদক

গাজীপুরে ভূমিদস্যু জবর দখলকারী শিল্প প্রতিষ্ঠানের দখলে শত শত বিঘা বন বিভাগের জমি। ক্ষতি গ্রস্ত হচ্ছে পরিবেশ। গাজীপুরে বাংলাদেশ বন বিভাগের ২৭৮৮১ দশমিক ৬৯ হেক্টর জমির সবটুকুরই জবর দখল করে গড়ে উঠেছে নামি দামি শিল্প প্রতিষ্ঠান। যার ফলে মারাত্মক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। হুমকির মুখে পরেছে পরিবেশ। শুধু তাই নয়, পরিবেশ অধিদপ্তরকে বার বার এই দূষণের বিষয়ে জানানো হলেও তারাও নীরব ভূমিকা পালন করছে।

অনুসন্ধানে জানা গেছে, ৬টি রেঞ্জে প্রায় শতাধিক শিল্প প্রতিষ্ঠান বনের জমি দখল করে গড়ে উঠেছে। জবর দখলকারী শিল্প প্রতিষ্ঠানের মধ্যে দেশের নামী দামী শিল্প প্রতিষ্ঠানও রয়েছে। অনুসন্ধানে যে সকল শিল্প প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে তারা হলেন ডার্ক কম্পোজিট টেক্সটাইলমিল, হাইড্রো-অক্সাইড, লি:, মনু ফিড মিলস্ লি:, মুনসুরাবাদ এগ্রোফিসারীজহোম ডিজাইন, বাংলাদেশ বিল্ডিং২ সিমেন্ট লি: ও  গোপালগঞ্জের বিসমিল্লা চিকস্ লিমিটেড অন্যতম। এছাড়াও আরো অসংখ্য শিল্প প্রতিষ্ঠানের নাম এই তালিকায় রয়েছে।

শুধু তাই নয় এই সকল প্রতিষ্ঠান কোন প্রকার ই টি পি ব্যাবহার না করে তাদের শিল্প প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে, যার ফলে পরিবেশ দূষণ সাধিত হচ্ছে প্রতিনিয়ত। নদী দূষিত করা হচ্ছে, নদী দৃষিত হওয়ার ফলে আশেপাশের মানুষজনের জন্য বসবাস করা দূরহ হয়ে পরেছে,যার ফলে আশেপাশের বসবাসরত মানুষজন অসুস্থ হয়ে পড়ছে দিন থেকে দিন,কৃষি জমি তার উর্বরতা হারাচ্ছে, ফসলের ক্ষতি হচ্ছে।

এমনকি চার দলীয় জোট সরকারের বিভিন্ন রাজনৈতিক নেতা জাতীয় ও স্থানীয় পর্যায়ের অসংখ্য নেতা, চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা, অপরাধ জগতের গডফাদারও পিছিয়ে নেই পরিবেশ দূষিত করে শিল্প কারখানা নির্মাণে।

চার দলীয় জোট সরকারের একজন প্রভাবশালী এমপি রাজেন্দ্রপুর রেঞ্জে ২০০ বিঘার উপরে বনের জমি দখল করে তৈরি করেছেন শিল্প প্রতিষ্ঠান। বনের জমির সাথে ওই প্রতিষ্ঠান নিরীহ গ্রামবাসীর জমিও দখল করেছেন। জাল কাগজপত্র তৈরি করে সাধারণ মানুষের জমিতে ওই প্রতিষ্ঠান গড়ে তুলেছেন বিশাল শিল্প ইউনিট। বনের লোক এবং পুলিশকে পিটিয়ে চার দলীয় জোট সরকারের আমলে দখল হয়েছে ওই প্রতিষ্ঠানের শত শত বিঘা জমি।

 গাজীপুরের পরিবেশ অধিদপ্তরে পরিবেশ দূষণকারী শিল্প প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে তাদের ভূমিকা সম্পর্কে  জানতে  কয়েক দফা ফোন  করেও তার যোগাযোগ করা সম্ভব হয় নাই।

এমতাবস্থায়, নির্বিঘ্নে বনের জমি জবর দখল করে শিল্প প্রতিষ্ঠান নির্মাণের প্রতিযোগিতা অব্যাহত থাকলে অচিরেই ঢাকা বন বিভাগ জমি শূন্য হয়ে পড়বে, অপরদিকে মারাত্মকভাবে পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন হবে দেশ।

আশুলিয়ায় শরীয়তপুর চাঁদপুর একতা পরিষদের উদ্যেগে পথচারীদের মাঝে ঠান্ডা জুস লাচ্ছি বিতরণ

মাহবুব আলম মানিক: তিব্র দাবদাহে অসহনীয় গরম আর চলমান তাপপ্রবাহে পথচারী ও স্কুল পড়ুয়া ছাত্রছাত্রীদের একটু স্বস্তি দিতে শিল্পাঞ্চল আশুলিয়ায়...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x