প্রতিবাদী ফুলপরীর প্রত্যাবর্তন, বিদায় ঘণ্টা বাজলো অভিযুক্তদের

আব্দুল আজিজঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) ফুলপরীর রাজকীয় প্রত্যাবর্তন, বিদায় ঘন্টা বাজলো অভিযুক্তদের। সানজিদা সহ অভিযুক্ত পাঁচ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার, কেনো তাদের স্থায়ী বহিস্কার করা হবে না সেই মর্মে ৭দিনের মধ্যে কারণ দর্শানোর আদেশ দিয়েছে প্রশাসন।

দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন ছাত্রীকে রাতভর নির্যাতন ও বিবস্ত্রের ঘটনায় অভিযোগ সত্যতা প্রমাণিত হওয়ায় অভিযুক্তদের বহিষ্কার ও নির্যাতনের শিকার ফুলপরী খাতুনকে তার পছন্দ মত যেকোনো হলে আবাসিকতার নির্দেশ দেন হাইকোর্ট। এর প্রেক্ষিতে আজ নিজের পছন্দমত বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে উঠলেন ফুলপরী।

গত বুধবার (১ মার্চ) বিচারপতি জে বি এম হাসান ও রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ  ভুক্তভোগী ফুলপরির পছন্দসই হলে আবাসিকতা দেয়ার নির্দেশ দেন।

শনিবার (০৪ মার্চ) বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. সেলিনা নাসরিন ফুলপরীকে শেখ হাসিনা হল থেকে স্থানান্তরিত করে তার পছন্দ মত বঙ্গমাতা হলের বকুল ব্লকের ৫০১ রুমে তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন নির্যাতিত শিক্ষার্থী ফুলপরীর বাবা আতাউর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিয়া মোঃ রাশিদুজ্জ্বামান।

এর আগে আজ সকালে পাবনা ও কুষ্টিয়া জেলা পুলিশের কঠোর নিরাপত্তায় ক্যাম্পাসে এসেছেন ভুক্তভোগী ফুলপরী খাতুন। প্রথমে পাবনা পুলিশ ফুলপরীকে তার বাসা থেকে পাবনা পর্যন্ত পৌঁছে দিয়েছে। পরে শিলাহদহ ঘাট থেকে সহকারী প্রক্টর শাহবুব আলম, ইবি থানার পুলিশ ও প্রক্টরিয়াল বডির সহযোগিতায় তাকে ক্যাম্পাসে নিয়ে আসা হয়েছে।

ক্যাম্পাসে আসার পর ফুলপরীকে পুলিশি নিরাপত্তায় প্রক্টর কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। । তারপর তিনি প্রক্টরের কাছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে থাকতে ইচ্ছা পোষণ করেন। এ ব্যাপারে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন,  ‘ক্যাম্পাসে এসে ফুলপরি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে থাকতে ইচ্ছা পোষণ করেন। আমরা ওই হল কর্তৃপক্ষের সাথে আলাপ করেছি, তাকে সেই হলে আবাসিকতা দেয়ার নির্দেশনা দিয়েছি।

এ বিষয়ে ফুলপরী খাতুন বলেন, ‘ আমি আমার পছন্দমত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে উঠেছি। আমি বিশ্ববিদ্যালয়ে ফিরে ভালো অনুভব করছি। অন্যায়ের প্রতিবাদে দেশবাসী আমার পাশে দাড়িয়েছে তাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা। আমি পড়াশুনা করে, দেশের উন্নয়ন করবো। আমার সাথে এমন ঘটনা ঘটেছে তা যেন আর কারও সাথে না ঘটে এ বার্তা সকলের কাছে পৌঁছে দিতে চাই।’

এ বিষয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড.মিয়া মোঃ রাশিদুজ্জামান বলেন, ‘ আমি ফুলপরীর হল আবাসিকতার আবেদন পত্র ও হাইকোর্টের নির্দেশনা পেয়েছি। ফুলপরী যেহেতু আমাদের এই হল পছন্দ করেছে, হাইকোর্টের নির্দেশনা মোতাবেক আমরা তাকে তার পছন্দসই রুমে আবাসিকতা প্রদান করেছি।

এদিকে ফুলপরীকে রাতভর নির্যাতন ও বিবস্ত্রের ঘটনায় ভুক্তভোগীর অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় অভিযুক্ত পাঁচ শিক্ষার্থীকে বহিস্কারের নির্দেশ দেন হাইকোর্ট। এরই পরিপ্রেক্ষিতে আজ বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির মিটিংয়ে অভিযুক্তদের সাময়িক বহিষ্কার এবং ৭দিনের মধ্যে কেনো তাদের স্থায়ী বহিস্কার করা হবেনা সেই মর্মে কারণ দর্শানোর আদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (০৪ মার্চ) বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাকক্ষে উপাচার্যের সভাপতিত্বে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন ও বিশ্ববিদ্যালয়ের তদন্ত প্রতিবেদন পর্যালোচনার জন্য শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে নিশ্চিত করেছেন  বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রকাশনা ও জনসংযোগ বিভাগের পরিচালক ড. আমানুর আমান।

শৃঙ্খলা মিটিং শেষে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমাদের শৃঙ্খলা কমিটির মিটিংয়ে হাইকোর্টের নির্দেশনা পূঙ্খানুপুঙ্খ ভাবে আলোচনা করে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক সিদ্ধান্ত নিয়েছি, মিটিংয়ে প্রত্যেক সদস্যের মতানুসারে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আশুলিয়ায় শরীয়তপুর চাঁদপুর একতা পরিষদের উদ্যেগে পথচারীদের মাঝে ঠান্ডা জুস লাচ্ছি বিতরণ

মাহবুব আলম মানিক: তিব্র দাবদাহে অসহনীয় গরম আর চলমান তাপপ্রবাহে পথচারী ও স্কুল পড়ুয়া ছাত্রছাত্রীদের একটু স্বস্তি দিতে শিল্পাঞ্চল আশুলিয়ায়...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x